National News

ক্যাবিনেটে ঠাঁই পেল না জেডি(ইউ), উদ্ধবও হতাশ, ক্ষোভ বাড়ছে

সব জল্পনা জলে। এ বারের ক্যাবিনেট সম্প্রসারণে শিকে ছিঁড়ল না নীতীশ কুমারের দলের ভাগ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭ ১৬:৫৩
Share:

প্রবল রাজনৈতিক ঝুঁকি নিয়ে মহাজোট ছেড়ে বিজেপির হাত ধরেছেন নীতীশ। তার প্রতিদান তিনি বলেন না। বলছে জেডি(ইউ)-এর একাংশ। ছবি: পিটিআই।

হতাশ হতে হল নীতীশ কুমারকে। হতাশ উদ্ধব ঠাকরেও। এ বারের রদবদল তথা সম্প্রসারণে নীতীশের দল জেডি(ইউ) কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেই। দিল্লি থেকে পটনা পর্যন্ত এই জল্পনা ছিল জোরদার। বিজেপির সবচেয়ে পুরনো শরিক শিবসেনার অংশীদারিত্বও বাড়ছে ক্যাবিনেটে। এমন জল্পনাও ছিল। কিন্তু বাস্তবে শুধু বিজেপির মধ্যেই সীমাবদ্ধ রইল এই রদবদল তথা সম্প্রসারণ। এনডিএ-র অন্য কোনও শরিক দলের মন্ত্রকের হাত পড়ল না। কিন্তু অন্য কোনও শরিককে মন্ত্রিসভায় নতুন করে স্থানও দেওয়া হল না।

Advertisement

নীতীশ কুমার বিষয়টি নিয়ে মুখ খোলেননি। রবিবার মোদী ক্যাবিনেটের রদবদল হতে পারে বলে জল্পনা জোরদার হয়েছিল শুক্রবার থেকেই। তবে নীতীশ কুমার সে দিন জানান, জেডি(ইউ)-কে মন্ত্রিসভায় যোগ দিতে বলা হয়নি। বিহারের মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ মহল সূত্রের খবর, দেরিতে হলেও কেন্দ্রীয় ক্যাবিনেটে যোগ দেওয়ার ডাক যে তাঁর দল পাবে, সে বিষয়ে নীতীশ নিশ্চিত ছিলেন। জেডি(ইউ)-কে একটি ক্যাবিনেট পদ এবং একটি প্রতিমন্ত্রী পদ দেওয়া হবে বলেও জল্পনা ছিল। কিন্তু শেষ পর্যন্ত শিকে ছিঁড়ল না। জেডি(ইউ) থেকে কাউকে এ যাত্রায় মন্ত্রিসভায় নেওয়া হল না।

আরও পড়ুন: রেলে পীযূষ, প্রতিরক্ষার দায়িত্বে নির্মলা, নতুন মন্ত্রী ৯ জন

Advertisement

নীতীশ কুমার বিষয়টি নিয়ে প্রকাশ্যে এখনও মুখ খোলেননি। তবে তাঁর ঘনিষ্ঠ বৃত্ত থেকে জানা যাচ্ছে, তিনি ‘হতাশ’। সপ্তাহ দুয়েক আগেই বিহারে মহাজোট ভেঙে বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন নীতীশ কুমার। তা নিয়ে আরজেডি এবং কংগ্রেসের কাছ থেকে তীব্র আক্রমণ সহ্য করতে হয়েছে নীতীশকে। দলেও বিদ্রোহ হয়েছে, শরদ যাদব-সহ তিন সাংসদ নীতীশদের বিরোধিতা করে এখনও আরজেডি-কংগ্রেসের সঙ্গেই হাত মিলিয়ে চলছেন। বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে ঝড়ের মুখে পড়ে যাওয়া নীতীশ কিছুটা সামলে নিতে পারতেন, যদি দল কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পেয়ে যেত। কিন্তু তা না হওয়ায় বিজেপির প্রতি নীতীশ বেশ রুষ্ট। খবর জেডি(ইউ) সূত্রের।

আরও পড়ুন: মোদীর বিরুদ্ধে সাংসদের তোপ

শিবসেনা কিন্তু অসন্তোষ গোপন রাখেনি। ১৮ জন সাংসদ রয়েছে বিজেপির এই শরিক দলের। কিন্তু মোদী ক্যাবিনেটে শিবসেনার প্রতিনিধি মাত্র দু’জন। এ বারের সম্প্রসারণে শিবসেনা থেকে আরও দু’জন ক্যাবিনেটে ঢুকতে পারেন বলে শোনা যাচ্ছিল। কিন্তু তা হয়নি। দলের প্রধান উদ্ধব ঠাকরে এ বিষয়ে মন্তব্য এড়িয়ে গিয়েছেন। বলেছেন, ‘‘শিবসেনা ক্ষমতালোভী নয়।’’ কিন্তু দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ নেতা সঞ্জয় রাউত খেদের সুরে বলেছেন, ‘‘আগের বারের মতো এ বারের ক্যাবিনেট রদবদলও শুধু বিজেপির, এনডিএর নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন