Kerala Government

স্কুলে ‘স্যর’ বা ‘ম্যাডাম’ নয়, বলতে হবে ‘টিচার’! লিঙ্গভেদ ঘোচাতে পদক্ষেপ কেরলের

কমিশনের প্যানেল মনে করছে ‘স্যর’ বা ‘ম্যাডাম’ সম্বোধনের ফলে পড়ুয়াদের মধ্যে লিঙ্গসাম্যের ধারণাটি তৈরি হচ্ছে না। তা ছাড়া এর ফলে শিক্ষকদের সঙ্গে পড়ুয়াদের দূরত্বও তৈরি হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৫:১০
Share:

আর ‘স্যর’ বা ‘ম্যাডাম’ নয়, এ বার রাজ্যের সব স্কুলের শিক্ষকদের বলতে হবে ‘টিচার’। এমনই নিয়ম চালু হতে চলেছে দক্ষিণের রাজ্য কেরলে। সে রাজ্যের শিশু সুরক্ষা অধিকার কমিশন কিছু দিন আগেই এই মর্মে নির্দেশ দিয়েছে শিক্ষা দফতরকে।

Advertisement

কমিশনের যে প্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে, সেই প্যানেলের দাবি, শিক্ষকদের ‘স্যর’ বা ‘ম্যাডাম’ বলে সম্বোধন করলে লিঙ্গ বিভাজনের ধারণাটি স্পষ্ট হয়ে ওঠে। সে ক্ষেত্রে ‘টিচার’ শব্দটি অনেক বেশি লিঙ্গনিরপেক্ষ বলে মনে করেছে ওই প্যানেল।

Advertisement

প্যানেলের দুই সদস্য কেভি মনোজ কুমার এবং সি বিজয়কুমার বুধবারই কেরলের শিক্ষা দফতরকে চিঠি লিখে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। কমিশনের প্যানেল মনে করছে ‘স্যর’ বা ‘ম্যাডাম’ সম্বোধনের ফলে পড়ুয়াদের মধ্যে লিঙ্গসাম্যের ধারণাটি তৈরি হচ্ছে না। তা ছাড়া এর ফলে শিক্ষকদের সঙ্গে পড়ুয়াদের দূরত্বও তৈরি হচ্ছে বলে দাবি করেছে কমিশন। তাই ‘টিচার’ শব্দটিই এ ক্ষেত্রে যথোপযুক্ত বলে মনে করেছেন প্যানেলের সদস্যরা। কেরল সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করলে তা ‘বৈপ্লবিক’ হবে বলে মনে করছেন শিক্ষা শিবিরের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন