Jhalda Municipality

সোমবার ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন, ভিডিয়ো-নজরদারিতে হবে ভোট, জানাল হাই কোর্ট

ঝালদা পুরসভায় গত ২১ নভেম্বর আস্থাভোটে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে। অপসারিত হন তৃণমূলের পুরপ্রধান সুরেশ আগরওয়াল। তার পর থেকেই পুরবোর্ডের চেয়ারম্যান নির্বাচন নিয়ে চাপান-উতোর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৩:৪৯
Share:

হাই কোর্ট জানাল, ১৬ জানুয়ারি হবে ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন। — ফাইল ছবি।

আগামী ১৬ জানুয়ারি হবে ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন। ওই দিন সকাল ১১টা থেকে শুরু হবে নির্বাচন প্রক্রিয়া। নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অমৃতা সিংহের নির্দেশ, পুরুলিয়ার জেলাশাসক এবং পুলিশ প্রশাসনের নজরদারিতে হবে নির্বাচন প্রক্রিয়া। গোটা প্রক্রিয়ার ভিডিয়োগ্রাফি করতে হবে।

Advertisement

ঝালদা পুরসভায় গত ২১ নভেম্বর আস্থাভোটে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে। অপসারিত হন তৃণমূলের পুরপ্রধান সুরেশ আগরওয়াল। তার পর থেকেই পুরবোর্ডের চেয়ারম্যান নির্বাচন নিয়ে কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে চাপান-উতোর চলছিল। এর মধ্যে দু’দলের মনোনীত পুরপ্রধান জবা এবং শীলা একসঙ্গে ঝালদা পুরসভায় এসে পৌঁছন। তখন ঝালদা নিয়ে ‘নাটক’ নতুন মোড় নেয়। শেষে সমস্যার কথা জানিয়ে রাজ্যপালকে চিঠি দেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তার ২৪ ঘণ্টার মধ্যেই কলকাতা হাই কোর্ট ঝালদা পুরসভা নিয়ে স্থগিতাদেশ জারি করে। হাই কোর্ট বলে, পুরুলিয়ার জেলাশাসকই আপাতত পুরসভার দায়িত্ব নেবেন।

প্রসঙ্গত, ঝালদায় আস্থাভোটে জিতে কংগ্রেস পুরপ্রধান নিয়োগের অনুমতি চাইলেও অনুমতি দেওয়া হয়নি। সরকার পক্ষ পাল্টা জানিয়েছিল, যে হেতু পুরুলিয়ার ঝালদা পুরসভায় পুরপ্রধান এবং উপ পুরপ্রধান দু’জনেই পদত্যাগ করেছেন, তাই সেখানে সরকার প্রশাসক নিয়োগ করবে। তাতেই স্থগিতাদেশ দিয়েছিল হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। জানিয়েছিল, ঝালদায় প্রশাসক নিয়োগ করতে পারবে না সরকার। জেলাশাসকই কাজ সামলাবেন। পরে সেই রায় বহাল রাখে ডিভিশন বেঞ্চও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন