taliban

Work From Home: ওয়ার্ক ফ্রম হোমেও ধূমপানে নিষেধাজ্ঞা, কর্মীদের জন্য কড়া নিয়ম চালু করল সংস্থা

কর্মীরা জানিয়েছেন, করোনার সময় ওয়ার্ক ফ্রম হোম বেড়ে যাওয়ার কারণে ১০ শতাংশ ধূমপানের পরিমাণ বেড়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩৭
Share:

প্রতীকী ছবি।

অফিসে তো বটেও, বাড়িতেও সিগারেট খাওয়া যাবে না কাজ করার সময়। এমনই নির্দেশিকা জারি করেছে জাপানের সংস্থা নমুরা হোল্ডিংস। সংস্থার তরফ থেকে ইতিমধ্যে কর্মীদের নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে। এটি কার্যকর হবে অক্টোবর মাসের শুরু থেকে। সংস্থা ইতিমধ্যে অফিসের সমস্ত ধূমপানের ঘর বন্ধ করে দিতে শুরু করেছে, যা ডিসেম্বরের মধ্যে সম্পূর্ণ হবে।

Advertisement

যদিও সংস্থার তরফে বলা হয়েছে, এই নির্দেশ কতটা কার্যকর হবে, তা নির্ভর করে সংস্থা ও তার কর্মীদের পারস্পরিক বিশ্বাসের উপর। সংস্থার তরফে এই কারণেই আলাদা করে কোনও নজরদারি চালানো হবে না। কর্মীদের বোঝানো হবে, উন্নততর কাজের পরিবেশের স্বার্থেই এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। সংস্থা মনে করছে, কর্মীদের এমন কাজের পরিবেশ উপহার দিতে হবে, যাতে তাঁদের শারীরিক পরিস্থিতি ঠিক থাকে। তা হলেই তাঁরা পূর্ণ দক্ষতা নিয়ে কাজ করতে পারবেন। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

জাপানে ধূমপায়ীর সংখ্যা কমাতে নানারকম ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। কিন্তু সে দেশেই বিভিন্ন সংস্থার কর্মীদের মধ্যেই দেখা গিয়েছে এক ভয়াবহ প্রবণতা। কর্মীরা জানিয়েছেন, করোনার সময় ওয়ার্ক ফ্রম হোম বেড়ে যাওয়ার কারণে ১০ শতাংশ ধূমপানের পরিমাণ বেড়ে গিয়েছে তাঁদের। সেই কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে জাপানের এত বড় সংস্থাটি। এর আগে ২০১৮ সালে জাপানেরই অন্য একটি সংস্থা কর্মীদের সিগারেট খাওয়া নিষিদ্ধ করে। সেখানে বলা হয়, কর্মীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন