National

আয় দেখালেই এ বার গয়নায় কর ছাড়

আর চিন্তায় ভাঁজ ফেলবেন না কপালে। সোনা কেনা নিয়ে আর ততটা দুশ্চিন্তা নেই। কেন্দ্র জানিয়ে দিল, এক জন ব্যক্তির ঘোষিত আয়ের যে কোনও অঙ্কের টাকা দিয়ে তিনি অনায়াসেই সোনার গয়না কিনতে পারবেন। আর তার জন্য তাঁকে দিতে হবে না কোনও কর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ১৯:৪৭
Share:

আর চিন্তায় ভাঁজ ফেলবেন না কপালে। সোনা কেনা নিয়ে আর ততটা দুশ্চিন্তা নেই।

Advertisement

কেন্দ্র জানিয়ে দিল, এক জন ব্যক্তির ঘোষিত আয়ের যে কোনও অঙ্কের টাকা দিয়ে তিনি অনায়াসেই সোনার গয়না কিনতে পারবেন। আর তার জন্য তাঁকে দিতে হবে না কোনও কর। কিন্তু যদি, সেই সোনা হিসাব-বহির্ভূত টাকা দিয়ে কেনা হয়, তা হলে তাতে বসতে চলেছে ৮৫ শতাংশ পর্যন্ত কর। গত সপ্তাহেই সংসদে পাশ হয়েছে নতুন কর বিল। সেখানেই এই নতুন আয়কর ব্যবস্থার কথা ঘোষণা করা হয়েছে।

'সোনা কিনলেই এ বার দিতে হবে মোটা টাকা কর।' এমনই গুজব ছড়়িয়েছিল কয়েক দিন ধরে। আর তার জেরেই দেশজুড়ে তৈরি হয়েছিল বিভ্রান্তি। এ বার সেই গুজবকে সরাসরি নস্যাত্‍ করে নতুন কর ব্যবস্থার কথা জানাল কেন্দ্র।

Advertisement

বৃহস্পতিবার অর্থমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, যে কোনও রকম গয়না কেনার ক্ষেত্রে এ বার সরকারের কাছে দেখাতে হবে আয়। আর সেই আয়ের সঙ্গে সঙ্গতি রেখেই যদি তা কেনা হয়, তা হলে দিতে হবে বা কোনও কর। কিন্তু যদি, আয়কর দফতর কোনও ভাবে জানতে পারে যে, আয়ের সঙ্গে সঙ্গতিহীন টাকা বা গচ্ছিত কালো টাকাকে এই সময় সাদা করার জন্য কেনা হয়েছে গয়না, তা হলেই বিপদ। তখন কাটা যেতে পারে ৮৫ শতাংশ অর্থ। সেই সঙ্গে হতে পারে শাস্তিও।

আয়কর দফতরের তরফে আরও বলা হয়েছে, যদি কোনও ব্যক্তির বাড়িতে তল্লাশি চালানোর সময় সেখানে আয়ের সঙ্গে সঙ্গতিহীন গয়না পাওয়া যায়, তা হলে তাঁর বিরুদ্ধে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হবে। তবে, সাধারণ ভাবে একটি বিবাহিত পরিবারের কাছ থেকে ৫০০ গ্রামের সোনার গয়না পাওয়া গেলে তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। অন্য দিকে, এক জন অবিবাহিত মহিলার কাছ থেকে ২৫০ গ্রাম সোনার গয়না উদ্ধার হলেও তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে না আয়কর দফতর।

আরও পড়ুন- মোদীর নোট বাতিলের প্রশংসায় আমেরিকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন