National News

শুধু রাহুলের টুইটার নয়, কংগ্রেসের গোটা সার্ভারই বিধ্বস্ত হ্যাকার হানায়!

শুধু রাহুল গাঁধীর টুইটার অ্যাকাউন্ট নয়, তাঁর ই-মেল অ্যাকাউন্ট, কংগ্রেসের টুইটার পেজ, কংগ্রেসের ওয়েবসাইট এবং তার সার্ভার— হ্যাক হয়েছে সব কিছুই। বৃহস্পতিবার কংগ্রেসের তরফেই এ কথা জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ১৬:২৭
Share:

সার্ভার হ্যাক করে কংগ্রেসেরই পেজে কংগ্রেসকে এমন কুরুচিকর আক্রমণ! বেনজির ঠেকছে সনিয়া-রাহুলদের কাছে। —ফাইল চিত্র।

শুধু রাহুল গাঁধীর টুইটার অ্যাকাউন্ট নয়, তাঁর ই-মেল অ্যাকাউন্ট, কংগ্রেসের টুইটার পেজ, কংগ্রেসের ওয়েবসাইট এবং তার সার্ভার— হ্যাক হয়েছে সব কিছুই। বৃহস্পতিবার কংগ্রেসের তরফেই এ কথা জানানো হয়েছে। ভারতীয় জাতীয় কংগ্রেসের টুইটার পেজে এ দিন সকালেই একটি টুইট হয়েছে, যাতে লেখা হয়েছে, কংগ্রেসের বিভিন্ন ই-মেল এ বার পোস্ট করা হবে সেখানে।

Advertisement

কেন্দ্রীয় সরকারের নির্দেশে রাহুল গাঁধীর এবং কংগ্রেসের টুইটার, মেল ও ওয়েবসাইট হ্যাকের ঘটনার তদন্ত শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। বুধবার রাতে বিষয়টি প্রথম সামনে আসে। রাহুল গাঁধীর টুইটার পেজে আচমকা একের পর এক অশ্লীল টুইট ভেসে উঠতে শুরু করে। তাতে রাহুল, কংগ্রেস এবং গাঁধী পরিবারের প্রতি কুরুচিকর আক্রমণ ছিল। কংগ্রেসের তরফে জানানো হয় দলের সহ সভাপতির টুইটার অ্যাকাউন্টটি হ্যাকারদের কবলে পড়েছে। বৃহস্পতিবার জানা গিয়েছে শুধু দলের রাহুল গাঁধীর টুইটার অ্যাকাউন্ট নয়, কংগ্রেসের গোটা তথ্য তথ্যপ্রযুক্তি বিভাগই হ্যাকারদের কবলে। তারা কংগ্রেসের সার্ভারেও হানা দিয়েছে। গত এক সপ্তাহে রাহুলের এবং কংগ্রেসের অ্যাকাউন্টগুলিতে যাঁরা ঢুকেছিলেন, তাঁদের কার্যকলাপ বিশদে খতিয়ে দেখছে কেন্দ্র। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, ‘‘বিষয়টি সম্পর্কে জানার সঙ্গে সঙ্গেই আমি কংগ্রেসের তথ্যপ্রযুক্তি সংক্রান্ত বিষয়ের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে কথা বলেছি। টুইটার কর্তৃপক্ষকে অশ্লীল টুইটগুলি সরিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছি।’’ টুইটারের তরফ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, ই-মেল ব্রিচ-এর মাধ্যমে রাহুলের টুইটার হ্যাক করা হয়েছে।

কংগ্রেসের অভিযোগ, রাহুল গাঁধীর ও দলের টুইটার, মেল, ওয়েবসাইট ও সার্ভারে এই হ্যাকার হানার সুযোগ আসলে তৈরি করে দেওয়া হয়েছে। দেশে এখন যে ‘ফ্যাসিবাদী সংস্কৃতির রমরমা’, তা থেকে জন্ম নেওয়া নিরপত্তাহীনতার বোধই এই ধরনের আক্রমণের কারণ, মন্তব্য কংগ্রেসের। বিষয়টি নিয়ে কংগ্রেস আইনি পদক্ষেপ নিয়েছে। কিন্তু বিষয়টি সংসদে উত্থাপন না করার সিদ্ধান্ত নিয়েছেন রাহুল।

Advertisement

আরও পড়ুন: রাহুল গাঁধীর অ্যাকাউন্ট হ্যাক করে কুরুচিকর পোস্ট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন