National News

‘অনলাইনের যুগে কোনও কিছুই ব্যক্তিগত নয়’

আধার কার্ডের সাহায্যে নাগরিকদের গতিবিধির উপর নজরদারি করা কার্যত অসম্ভব। এমনটাই মত ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই)-এর। আধার কার্ড তৈরি করার দায়িত্বে রয়েছে এই সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ২০:১৭
Share:

ছবি: প্রতীকী।

আধার কার্ডের সাহায্যে নাগরিকদের গতিবিধির উপর নজরদারি করা কার্যত অসম্ভব। এমনটাই মত ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই)-এর। আধার কার্ড তৈরি করার দায়িত্বে রয়েছে এই সংস্থা। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছে তারা।

Advertisement

আরও পড়ুন

৯০ লাখের মাটি বিক্রি করে সরকারের ঘরে এল ১০!

Advertisement

নরেন্দ্র মোদী সরকার সমস্ত সামাজিক প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করায় তা চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা রুজু করা হয়েছে। সরকারি নজরদারিতে নাগরিকদের গোপনীয়তা খর্ব হচ্ছে কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে, গোপনীয়তার অধিকার সংবিধানে উল্লিখিত নাগরিকদের মৌলিক অধিকার কি না! সেই সব প্রশ্নের মীমাংসা করতেই নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন করেছে সুপ্রিম কোর্ট। গত কয়েক দিন ধরেই সে মামলার শুনানি চলছে। এ দিন সেই শুনানিতে ইউআইডিএআই জানিয়েছে, আদালতের নির্দেশ থাকলেও সরকার ব্যক্তিগত তথ্য জানতে পারবে না। কারণ, আইনের মারফত সে ভাবেই নাগরিকদের স্বার্থ রক্ষা করা হয়েছে।

আরও পড়ুন

চিনকে ভাঙার চেষ্টা মেনে নেব না, ফের হুঙ্কার শি চিনফিং-এর

ব্যক্তিগত গোপনীয়তার অধিকার মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না সে প্রসঙ্গে সংস্থার দাবি, ‘এই অনলাইনের যুগে কোনও কিছুই ব্যক্তিগত নয়।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন