জাতীয়তাবাদী প্রচার কার্গিল যুদ্ধ নিয়েও

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের মত, পাকিস্তান ছায়াযুদ্ধ চালিয়ে যাবে ভারতের সঙ্গে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৯ ০১:৫২
Share:

‘কার্গিল বিজয় দিবস’-এ পাকিস্তানকে হুঁশিয়ারি এবং সেনাবাহিনীর পাশে থাকার বার্তা দিতে চেষ্টার ত্রুটি রাখল না দেশের প্রধান শাসক দল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানালেন, কার্গিল যুদ্ধের সময় তিনি কী ভাবে জওয়ানদের পাশে দাঁড়িয়েছিলেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের মত, পাকিস্তান ছায়াযুদ্ধ চালিয়ে যাবে ভারতের সঙ্গে। এরই মধ্যে সেনাপ্রধান বিপিন রাওয়তের হুঁশিয়ারি, কার্গিলের মতো ঘটনার পুনরাবৃত্তি হলে পাকিস্তানের ‘নাক ভেঙে দেওয়া হবে’। কার্গিল স্মরণে টুইট করেন রাহুল গাঁধী ও প্রিয়ঙ্কা গাঁধী বঢ়রা।

Advertisement

‘কার্গিল বিজয় দিবস’-এর ২০ বছর পূর্তিতে মোদী একটি ভিডিয়ো পোস্ট করে লিখেছেন, ‘‘১৯৯৯ সালে যুদ্ধের সময় কার্গিলে যাওয়ার সুযোগ হয়েছিল। ওই সময় জওয়ানদের পাশে রয়েছি, বোঝাতে পেরেছিলাম। সেই সময় দলের জন্য জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে কাজ করছিলাম।’’ জওয়ানদের সঙ্গে ছবিও পোস্ট করেন মোদী। লোকসভায় রাজনাথ বলেন, ‘‘আমাদের প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে পুরোদমে যুদ্ধ করবে না। এমনকি, নিয়ন্ত্রিত যুদ্ধেও যাবে না। ওরা ছায়াযুদ্ধ চালিয়ে যাবে।’’ রাজনাথের বক্তব্যের সময় হাজির ছিলেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন