Karnataka Assembly Election 2023

সিঙ্গল বা ডাবল ইঞ্জিন নয়, সুশাসনই বড় কথা! নাম না করে পরাজিত বিজেপিকে খোঁচা ওড়িশার নবীনের

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের কথায়, “সিঙ্গল ইঞ্জিন না ডাবল ইঞ্জিন, সেটা বড় বিষয় নয়। জনগণের দৃষ্টিভঙ্গি থেকে দেখলে সুশাসনই সরকার চালানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভুবনেশ্বর শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১১:৩২
Share:

কিছু দিন আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। ফাইল চিত্র।

কর্নাটকের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পরেই বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানিয়েছিল বিরোধী দলগুলি। নাম না করেই কেন্দ্রের শাসকদলকে এ বার কটাক্ষ করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কও। বিজেডি প্রধানের কথায়, “সিঙ্গল ইঞ্জিন না ডাবল ইঞ্জিন, সেটা বড় বিষয় নয়। জনগণের দৃষ্টিভঙ্গি থেকে দেখলে সুশাসনই সরকার চালানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।” এই প্রসঙ্গেই তাঁর সংযোজন, “যে সরকার মানুষের স্বার্থে কাজ করে এবং সুশাসনের দিকে নজর দেয়, সে সরকার সব সময়ই জিতবে।”

Advertisement

নবীন আপাত ভাবে বিজেপি বা অন্য কোনও দলের নাম না করলেও, কর্নাটক নির্বাচনের ফল ঘোষণার আবহে তাঁর এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ, বিভিন্ন রাজ্যে বিজেপি নেতাদের মুখে আকছারই শোনা যায় ‘ডাবল ইঞ্জিন সরকার’-এর কথা। এই লব্জটির ব্যাখ্যা দিয়ে বিজেপির তরফে বলা হয়, কেন্দ্রে এবং রাজ্যে একই দলের সরকার থাকলে উন্নয়নের গতি আরও বৃদ্ধি পাবে। কর্নাটকেও বিজেপি নেতাদের মুখে ‘ডাবল ইঞ্জিন সরকার’-এর কথা শোনা গিয়েছিল। বিরোধী দলগুলির অবশ্য অভিযোগ, বিজেপি নিজেদের কথাতেই প্রমাণ করে দিচ্ছে যে, বিরোধী শাসিত রাজ্যগুলির উন্নয়নে তারা দরাজ হবে না।

Advertisement

জাতীয় রাজনীতিতে নবীনকে সচরাচর বিজেপির বিরুদ্ধে সরব হতে দেখা যায় না। অবশ্য ২০০৯ সালেই বিজেপি জোট ছেড়ে বেরিয়ে এসেছিল বিজেডি। তার পর থেকে কংগ্রেস এবং বিজেপি— দু’দলের থেকেই সমদূরত্বের নীতি নিয়ে চলছে ওড়িশার শাসকদল। কিছু দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন নবীন। শনিবার রাজ্যের ঝাড়সুগুদা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনেও বিজেপি প্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছি বিজেডি প্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন