Odisha Free Wi-fi

পড়ুয়াদের জন্য বিনামূল্যে ওয়াই-ফাই ঘোষণা ওড়িশা সরকারের, দিনে কত জিবি ডেটা মিলবে?

কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্রছাত্রীদের জন্য বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছে ওড়িশা সরকার। পড়াশোনার মান উন্নত করার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভুবনেশ্বর শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৯:৫৪
Share:

ওড়িশা সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য বিনামূল্যে ওয়াই-ফাই ঘোষণা করেছে। ফাইল চিত্র।

পড়ুয়াদের জন্য বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করল ওড়িশা সরকার। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই মিলবে ওয়াই-ফাই। তবে শুধুমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এই পরিষেবা পাওয়া যাবে।

Advertisement

ওড়িশা সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, এ বার থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহার করতে পারবে। পড়াশোনার কাজে সুবিধার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে একইসঙ্গে ইন্টারনেট ব্যবহারের মাত্রাও বেঁধে দেওয়া হয়েছে। ওড়িশার উচ্চ শিক্ষামন্ত্রী রোহিত পূজারি জানিয়েছেন, প্রত্যেক ছাত্রছাত্রী দিনে ১ জিবি করে ডেটা বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এতে তাঁদের লেখাপড়ায় সুবিধা হবে। শিক্ষা ব্যবস্থার মানও হবে উন্নত।

মন্ত্রী বলেন, ‘‘রাজ্যের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ওয়াই-ফাইয়ের বন্দোবস্ত করা হয়েছে। আগামী শিক্ষাবর্ষের আগেই প্রত্যেক ছাত্রছাত্রীকে ১ জিবি করে ডেটা দেওয়ার ব্যবস্থা করা হবে। তথ্য ও প্রযুক্তি বিভাগ তা নিশ্চিত করবে।’’

Advertisement

পড়ুয়াদের সহায়তার জন্য আরও ব্যবস্থা নেওয়া হয়েছে ওড়িশা সরকারের তরফে। মন্ত্রী জানিয়েছেন, প্রতি বছর ২০০ জন বাছাই করা ছাত্রছাত্রীকে সরকারের তরফে সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য বিনামূল্যে কোচিং দেওয়া হবে। এ ছাড়া, ছাত্রছাত্রীদের স্পোকেন ইংলিশ ও কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থাও করছে সরকার। মন্ত্রী আরও জানিয়েছেন, রাজ্যের যে যে এলাকায় শিক্ষার প্রসার তুলনামূলক কম হয়েছে, সেখানে বিজ্ঞান কলেজ তৈরির ভাবনা রয়েছে সরকারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন