Article 370

ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিরা দেখা করলেন পরিবারের সঙ্গে

ওমর আবদুল্লার পরিবারের তরফে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, শ্রীনগরের হরিনিবাসে এই মুহূর্তে বন্দি রয়েছেন এই কাশ্মীরি নেতা। তাঁর সঙ্গে তাঁর বোন সাফিয়াকে শনিবার ২০ মিনিটের জন্যে দেখা করার অনুমতি দেয় প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৮
Share:

গ্রেফতারির আগে ফারুক আবদুল্লাহ ও মেহেবুবা মুফতি সাংবাদিকদের সামনে এসেছিলেন ৪ অগস্ট। পিটিআই

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা হওয়ার পরেই প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহেবুবা মুফতিকে গ্রেফতার করেছিল পুলিশ। তিন সপ্তাহের বেশি সময় গৃহবন্দি থাকার পরে অবশেষে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা ও পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান মেহেবুবা মুফতি পরিবারের লোকজনের সঙ্গে দেখা করার অনুমতি পেলেন।

Advertisement

ওমর আবদুল্লার পরিবারের তরফে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, শ্রীনগরের হরিনিবাসে এই মুহূর্তে বন্দি রয়েছেন এই কাশ্মীরি নেতা। তাঁর সঙ্গে তাঁর বোন সাফিয়াকে শনিবার ২০ মিনিটের জন্যে দেখা করার অনুমতি দেয় প্রশাসন। অন্যদিকে মেহেবুবা মুফতির সঙ্গে তাঁর পরিবার দেখা করার সুযোগ পেয়েছে গত বৃহস্পতিবার। চেশমাশাহি অঞ্চলের একটি সাব জেলে বন্দি এই পিডিপি নেতা।

ওমর আবদুল্লার বোন সাফিয়া বেশ কয়েক বার ডেপুটি কমিশনারের কাছে আবেদন জানানোর পরে গত সোমবার অবশেষে অনুমোদন পান। এর আগে ইদের দিনে তাঁরা একবার টেলিফেোনে কথা বলার সুযোগ পেয়েছিলেন। সূত্রের খবর, ওমর আবদুল্লার ক্ষেত্রে কড়াকড়ি সামান্য শিথিল হলেও তাঁর বাবা, উপত্যকার তিনবারের মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার ব্যাপারে প্রশাসনের মনোভাব কঠিনই। গত কয়েক সপ্তাহে কয়েকজন আধিকারিক ফারুক আবদুল্লাহ কাছে পৌঁছলেও পরিবারের লোককে তাঁর কাছে ঘেঁষতে দেওয়া হয়নি। তাঁকে দেওয়া হয়নি টেলি যোগাযোগের সুবিধেও। মেহেবুবা মুফতির অবস্থাও তথৈবচ। সকালে খবরের কাগজ হোক বা টিভি, কিছুই পাচ্ছেন না তিনি।

Advertisement

আরও পড়ুন:প্রবীণ চিকিৎসককে পিটিয়ে মারল চা-বাগানের কর্মীরা
আরও পড়ুন: গুরুতর অসুস্থ লালু, কিডনির ৬৩ শতাংশ বিকল, চিকিত্সা চলছে রিমস-এ

যদিও উপত্যকায় ধাপে ধাপে বিধিনিষেধ ধাপে ধাপে শিথিল করার কথা ঘোষণা করেছে কেন্দ্র, কাশ্মীরি নেতাদের মুক্তির ব্যাপারে কোনও কথাই শোনা যায়নি কেন্দ্রের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন