Dancer's Killing In US

আমেরিকায় কলকাতার নৃত্যশিল্পী খুন: ‘কঠোর ভাবে’ বিষয়টি দেখার কথা জানাল ভারতীয় কনসুলেট

বীরভূমের সিউড়ির রবীন্দ্রপল্লীর বাসিন্দা অমরনাথ ঘোষ। নৃত্যশিল্পী অমরনাথ পেশার কারণে থাকতেন আমেরিকায়। বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর মৃত্যুর খবর জানতে পারে পরিবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ১৮:০৪
Share:

অমরনাথ ঘোষ। —ফাইল চিত্র।

আমেরিকায় বীরভূমের নৃত্যশিল্পীকে গুলি করে খুনের ঘটনায় এ বার নড়েচড়ে বসল ভারতের কনসুলেট। শনিবার ভারতীয় কনসুলেটের তরফে জানানো হয়েছে, এই ঘটনার তদন্তের জন্য তারা ‘বিষয়টি কঠোর ভাবে’ নিচ্ছে। শুক্রবারই নিজেদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি পোস্ট করে নিহত নৃত্যশিল্পী অমরনাথ ঘোষের পরিবারকে সমবেদনা জানায় ভারতের কনসুলেট। এর পাশাপাশি পুলিশকে তদন্তে সহযোগিতা করার কথাও বলা হয়।

Advertisement

শনিবার সকালে ভারতীয় কনসুলেটের একটি পোস্টে লেখা হয়, “নিহত অমরনাথ ঘোষের পরিবারকে সমস্ত রকমের সাহায্য করা হবে।” ওই পোস্টেই জানানো হয়, তদন্তের জন্য পুলিশের সঙ্গে কনসুলেটের তরফে যোগাযোগ রাখা হচ্ছে।

বীরভূমের সিউড়ির রবীন্দ্রপল্লীর বাসিন্দা অমরনাথ ঘোষ। নৃত্যশিল্পী অমরনাথ পেশার কারণে থাকতেন আমেরিকায়। বৃহস্পতিবার সন্ধ্যায় অমরনাথের আত্মীয়কে ফোন করে তাঁর এক বন্ধু জানান যে, অমরনাথের মৃত্যু হয়েছে। আমেরিকার রাস্তায় তাঁকে গুলি করে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় অমরনাথের এক বন্ধু প্রবীণ পাউল ওরফে ক্রিস তাঁদেরই এক আত্মীয়কে ফোন করে ছেলের মৃত্যুসংবাদ দেন। কিন্তু ঠিক কী হয়েছে তা নিয়ে সরকারি ভাবে এখনও কোনও তথ্যই পায়নি পরিবার। এই পরিস্থিতিতে শুক্রবার তাঁরা বীরভূমের জেলাশাসক এবং পুলিশের দ্বারস্থ হন।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরে আমেরিকা থেকে একের পর এক ভারতীয় কিংবা ভারতীয় বংশোদ্ভূতের অস্বাভাবিক মৃত্যুর খবর আসছে। গত ২৩ ফেব্রুয়ারি আমেরিকায় শিখ যুবক রাজ সিংহকে গুলি করে খুনের অভিযোগ ওঠে। অধিকাংশ ক্ষেত্রেই রয়েছে খুন বা চক্রান্তের অভিযোগ। গত জানুয়ারিতে ভারতীয় বংশোদ্ভূত এক ছাত্রের দেহ উদ্ধার করা হয়েছিল ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে। সম্প্রতি জানা গিয়েছে, রাতে তাঁকে নাইট ক্লাবে ঢুকতে বাধা দেওয়া হয়। অতিরিক্ত ঠান্ডার কারণে তাঁর মৃত্যু হয়। গত ফেব্রুয়ারিতে ক্যালিফর্নিয়ার একটি ফ্ল্যাট থেকে উদ্ধার করা হয় কেরলের দম্পতি এবং তাঁদের যমজ শিশুর দেহ। তারও আগে ওয়াশিংটনের রেস্তরাঁয় বচসার সময় খুন হন ভারতীয় বংশোদ্ভূত বিবেক চান্দের তানেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন