Paramilitary Canteen

আধাসামরিক বাহিনীর ক্যান্টিনে এ বার বিকোবে শুধু দেশীয় পণ্য, ঘোষণা অমিতের

১ জুন থেকে কার্যকর হতে চলেছে এই সিদ্ধান্ত। টুইট করেছেন অমিত শাহ

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২০ ১৫:০৯
Share:

আধাা সামরিক বাহিনীর ক্যান্টিন। ছবি: টুইটার

মঙ্গলবারই জাতির উদ্দেশে ভাষণে ‘আত্মনির্ভর ভারত’-এর কথা জোর দিয়ে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশবাসীকে ‘মেক ইন ইন্ডিয়া’ মন্ত্রের কথাও শুনিয়েছেন। তার ২৪ ঘণ্টার মধ্যেই বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করে দিলেন, ১ জুন থেকে আধা সামরিক বাহিনীর ক্যান্টিনে বিক্রি হবে এক মাত্র দেশজ পণ্যই। এ কথা টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ধারাবাহিক টুইটে অমিত শাহ লিখেছেন, ‘গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা দেশকে আত্মনির্ভর হতে আবেদন করেছেন এবং স্থানীয় পণ্য (ভারতে তৈরি পণ্য) কিনতে বলেছেন, এতে নিশ্চিত ভাবেই আমরা ভবিষ্যতে দেশকে গোটা পৃথিবীকে নেতৃত্ব দেওয়ার পথে এগিয়ে নিয়ে যেতে পারব।’ তিনি আরও লিখেছেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর ক্যান্টিনে স্বদেশী পণ্য বিক্রি হবে। ১ জুন থেকে এই নিয়ম চালু হবে। প্রায় ১০ লক্ষ ‘সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস বা সিএপিএফ এবং তাঁদের পরিবারের ৫০ লক্ষ সদস্য স্বদেশী পণ্য ব্যবহার করবেন।’ শুধু আধা সামরিক বাহিনীর সদস্য বা তাঁদের পরিবারই নয়, দেশের মানুষকেও দেশীয় পণ্য ব্যবহার করার আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, আধা সামরিক বাহিনীর ক্যান্টিন থেকে বছরে যে পরিমাণ পণ্য বিক্রি হয় তার মূল্য দু’হাজার ৮০০ কোটি টাকা। সিএপিএফ-এর মধ্যে রয়েছে, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ), বর্ডার সিকিওরিটি ফোর্স (বিএসএফ), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিওরিটি ফোর্স (সিআইএসএফ), ইন্দো-টিবেট বর্ডার ফোর্স (আইটিবিপি), সশস্ত্র সীমা বল (এসএসবি), ন্যাশনাল সিকিওরিটি গার্ড (এনএসজি) ও অসম রাইফেলসের মতো বাহিনী।

আরও পড়ুন: আমরা চাই, আরও দোকানপাট খুলুক, গ্রামীণ অর্থনীতি চালুর বার্তা মুখ্যমন্ত্রী​

Advertisement

লকডাউনের জেরে ঝিমিয়ে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে মঙ্গলবারই ২০ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে বলেন, করোনা যত বড় সঙ্কট হোক, দেশকে আত্মনির্ভর করে তোলার সঙ্কল্প তার থেকেও মজবুত। সেই মন্তব্যের ২৪ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই ঘোষণা তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: রাস্তায় প্রসব, সদ্যোজাতকে নিয়ে ১৫০ কিমি হেঁটেই নিজের রাজ্যে শ্রমিক মা​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন