Gopalkrishna Gandhi

Gopalkrishna Gandhi: রাষ্ট্রপতি পদপ্রার্থী বাংলার প্রাক্তন রাজ্যপাল! বিরোধীদের পছন্দ গাঁধী-পৌত্র

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী কে হবেন, এ নিয়ে তুঙ্গে জল্পনা। পওয়ারের পর এ বার চর্চা শুরু গাঁধী-পৌত্র গোপালকৃষ্ণ গাঁধীকে ঘিরে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১০:৪১
Share:

ফাইল চিত্র।

বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী কে হবেন? এ নিয়ে জল্পনার অন্ত নেই। এনসিপি নেতা শরদ পওয়ারকে নিয়ে চর্চার আবহেই এ বার উঠে এল পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গাঁধীর নাম। রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য গোপালকৃষ্ণের ‘শরণাপন্ন’ হয়েছেন বিরোধী শিবিরের একাংশ, এমনটাই দাবি সূত্রের।

Advertisement

উল্লেখ্য, ২০১৭ সালে দেশের উপ রাষ্ট্রপতি পদের জন্য বিরোধীদের মনোনীত প্রার্থী হয়েছিলেন গাঁধী-পৌত্র। সে বার বেঙ্কাইয়া নাইডুর কাছে হেরে যান গোপালকৃষ্ণ। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলার রাজ্যপাল পদে দায়িত্ব সামলেছেন তিনি।

সূত্রের খবর, এ বার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য তাঁর সঙ্গে বিরোধী শিবিরের কয়েকজন নেতা ফোনে কথা বলেছেন। বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য তাঁকে অনুরোধ করা হয়েছে। বিরোধী নেতাদের একাংশের অনুরোধে প্রাথমিক ভাবে গাঁধী-পৌত্র ‘ইতিবাচক’ সাড়া দিয়েছেন বলে জানা গিয়েছে। বিরোধী শিবিরের একাংশে দাবি, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে ‘সম্মত’ হলে গোপালকৃষ্ণকেই সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হবে।

Advertisement

এদিকে, বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে পওয়ারকে ঘিরেও জোরদার চর্চা চলছে জাতীয় রাজনীতির অলিন্দে। যদিও এই প্রস্তাব গ্রহণে ‘সদিচ্ছা’ দেখাননি এই বর্ষীয়ান রাজনীতিক। অন্য দিকে, মঙ্গলবার এনসিপি-র পক্ষ থেকে বলা হয়েছে, সংখ্যা কী দাঁড়াচ্ছে, তা বিবেচনা করেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন পওয়ার। গতকাল দিল্লিতে পা রেখেই পওয়ারের সঙ্গে বৈঠক করেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।অন্য দিকে, বুধবার দিল্লিতে মমতার আমন্ত্রণে রাষ্ট্রপতি নির্বাচনের রণকৌশল নির্ধারণে বৈঠকে বসছে বিরোধী দলগুলি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন