‘ডুবে মরো’, বিরোধীদের কটাক্ষ প্রধানমন্ত্রীর

২১ অক্টোবর হরিয়ানা এবং মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। এই দুই রাজ্যে জাতীয়তাবাদ, পাকিস্তান এবং কাশ্মীরকে তুলে ধরে প্রচার করছে বিজেপি।

Advertisement

সংবাদ সংস্থা

অকোলা (মহারাষ্ট্র) শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৯ ০৪:৪৯
Share:

নরেন্দ্র মোদী।

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ অস্ত্র করলেন জাতীয়তাবাদ এবং কাশ্মীরকে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে কংগ্রেস ও এনসিপি-কে নিশানা করে প্রধানমন্ত্রীর কটাক্ষ, ‘‘তোমরা ডুবে মরো।’’ নাম না করে কংগ্রেসকে খোঁচা দিয়ে মোদীর তির্যক মন্তব্য, ‘‘ওই দল শেষ শ্বাস নিচ্ছে।’’

Advertisement

২১ অক্টোবর হরিয়ানা এবং মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। এই দুই রাজ্যে জাতীয়তাবাদ, পাকিস্তান এবং কাশ্মীরকে তুলে ধরে প্রচার করছে বিজেপি। কংগ্রেস ও এনসিপি অভিযোগ করেছে, মানুষের দৈনন্দিন সমস্যা থেকে দৃষ্টি ঘোরাতে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি প্রচারে তুলছে বিজেপি। অকোলায় নির্বাচনী সমাবেশে মোদী আজ বলেন, ‘‘নির্লজ্জ বিরোধীরা প্রশ্ন করছে, মহারাষ্ট্রের সঙ্গে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের সম্পর্ক কী! মহারাষ্ট্রের সেই সন্তানদের জন্য আমরা গর্বিত, যাঁরা জম্মু-কাশ্মীরের জন্য জীবন উৎসর্গ করেছেন। রাজনীতির স্বার্থে ডুবে থাকা, শুধুই নিজের পরিবারের স্বার্থের কথা ভাবে যারা, তারা এ কথা বলার সাহস পাচ্ছে, মহারাষ্ট্রের সঙ্গে জম্মু-কাশ্মীরের কি লেনদেন? তোমরা ডুবে মরো, ডুবে মরো, ডুবে মরো...।’’ প্রচারে কাশ্মীর-তাস খেলতে কোনও কার্পণ্য করেননি মোদী। বলেছেন, ‘‘আমি মর্মাহত যে শিবাজির জন্মভূমি থেকে আজ স্বার্থের কথা শোনা যাচ্ছে। এই নির্লজ্জদের দেখুন, এরা
বলছে, কাশ্মীরের সঙ্গে মহারাষ্ট্রের সম্পর্ক কী!’’

প্রচারে এনসিপি প্রধান শরদ পওয়ার অভিযোগ করেছিলেন, পাঁচ বছরে মহারাষ্ট্রের জন্য বিজেপি কিছুই করেনি, তাই তাদের কাশ্মীরের কথা বলতে হচ্ছে। মোদীর পাল্টা, ‘‘যেখানে ৩৭০ অনুচ্ছেদকে কবর দেওয়া হয়েছে, সেখানে আপনারা চাদর বিছিয়ে আসুন।’’ কংগ্রেস-এনসিপি-র নাম না করে মোদী বলেছেন, ‘‘দেশপ্রেম নয়, এরা শুধু পরিবাব প্রেমই বোঝে।’’ প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিনায়ক দামোদর সাভারকরের ‘সংস্কার’কে অনুসরণ করে জাতীয়তাবাদের মাধ্যমে তাঁরা দেশ গঠনের কাজ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন