P Chidambaram

‘আরও একটা নমস্তে ট্রাম্প করুন’, মোদীকে খোঁচা চিদম্বরমের

ভারত করোনা-তথ্য গোপন করছে বলে জো বাইডেনের সঙ্গে বিতর্কে টিপ্পনি কেটেছিলেন ট্রাম্প। তা নিয়েF মোদীকে খোঁচা দিলেন চিদম্বরম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২০ ১৭:০৭
Share:

‘নমস্তে ট্রাম্প’ নিয়ে মোদীকে কটাক্ষ পি চিদম্বরমের। গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভারত করোনা-তথ্য গোপন করছে বলে জো বাইডেনের সঙ্গে প্রথম বিতর্কে আচমকা টিপ্পনি কেটেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বার তা নিয়ে নরেন্দ্র মোদীকে খোঁচা দিলেন কংগ্রেস নেতা পি চিদম্বরম। তাঁর কটাক্ষ, প্রধানমন্ত্রীর উচিত তাঁর বন্ধুকে সম্মান জানাতে আরও একটা ‘নমস্তে ট্রাম্প’ র‌্যালির আয়োজন করা।

Advertisement

বৃহস্পতিবার টুইট করে চিদম্বরম বলেন, ‘‘ডোনাল্ড ট্রাম্প রাশিয়া এবং চিনের সঙ্গে ভারতকে এক সারিতে রেখে এই তিন দেশ করোনা সংক্রান্ত তথ্য গোপন রাখছে বলে অভিযোগ করেছেন। তিনি এই তিন দেশকেই বায়ুদূষণের জন্য দায়ী করছেন। মোদী কি তাঁর বন্ধুকে সম্মান জানাতে আরও একটি নমস্তে ট্রাম্প র‌্যালির আয়োজন করবেন?’’

সামনেই আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচন। সেই লক্ষ্যকে সামনে রেখে ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বিডেনের সঙ্গে বিতর্কে নামেন ডোনাল্ড ট্রাম্প। বিতর্কসভায় বিডেন আমেরিকায় করোনা সংক্রমণ নিয়ে ট্রাম্পকে তীব্র আক্রমণ করেন। তাঁর ভূমিকা নিয়েও সমালোচনা করেন। বলেন, করোনাভাইরাস দমনে ‘‘ট্রাম্পের কোনও পরিকল্পনাই নেই।’’ এর পরেই কার্যত তেলেবেগুনে জ্বলে ওঠেন ট্রাম্প। প্রত্যুত্তরে বিডেনকে তিনি বলে বসেন, ‘‘আপনি যখন সংখ্যা নিয়ে কথা বলছেন তা হলে বলি, আপনি জানেনই না চিনে কত মানুষ মারা গিয়েছেন। আপনি জানেন না, ভারতে কত জন মারা গিয়েছেন। তারা কেউই সঠিক তথ্য দেয় না।’’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ হেন খামখেয়ালি আচরণে রীতিমতো অস্বস্তিতে সাউথ ব্লক।

Advertisement

আরও পড়ুন: রাহুল-প্রিয়ঙ্কাকে গাড়িতে তুলে দ্রুতগতিতে উধাও পুলিশ

আরও পড়ুন: যোগী আমলে ধর্ষণ করে খুনের রমরমা ‘উত্তমপ্রদেশে’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন