Mulayam Singh Yadav

পদ্মবিভূষণ সম্মান দিয়ে ‘অসম্মান’ করা হয়েছে মুলায়মকে! ভারতরত্নের দাবি তুলল এসপি

সপার দাবি, মুলায়ম তাঁর রাজনৈতিক কাজকর্ম, সামাজিক অবদানের মাধ্যমে যে উচ্চতায় নিজেকে নিয়ে গিয়েছিলেন, তার সঙ্গে এই পুরস্কার মানানসই নয়। তাই তাঁকে ভারতরত্ন দেওয়ার দাবি তুলেছে তাঁর দল।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৬:৪০
Share:

প্রয়াত মুলায়ম সিংহ যাদব। ফাইল চিত্র।

কেন্দ্রীয় সরকারের তরফে বুধবার মরণোত্তর পদ্মবিভূষণ খেতাব দিয়ে সম্মানিত করা হয়েছে প্রয়াত মুলায়ম সিংহ যাদবকে। কিন্তু তাঁর দল সমাজবাদী পার্টি (এসপি) মনে করছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক খেতাব দিয়ে আসলে ‘অসম্মান’ই করা হয়েছে দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়মকে। তাঁর ভারতরত্ন পাওয়ার সপক্ষে এসপির যুক্তি, মুলায়ম দেশে লোহিয়াবাদী এবং সমাজবাদী রাজনীতির অন্যতম পথিকৃৎ। তাই তাঁর সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন পাওয়া উচিত।

Advertisement

এই প্রসঙ্গে এসপির বিধায়ক এসপি মৌর্য টুইট করে লেখেন, “মুলায়ম তাঁর রাজনৈতিক কাজকর্ম, সামাজিক অবদানের মাধ্যমে যে উচ্চতায় নিজেকে নিয়ে গিয়েছিলেন, তার সঙ্গে এই পুরস্কার মানানসই নয়।” মুলায়মকে সম্মান জানাতে হলে অবিলম্বে তাঁকে ভারতরত্ন দেওয়া উচিত বলেও জানান তিনি।

Advertisement

এসপির মুখপাত্র আইপি সিংহ প্রায় একই সুরে টুইট করে লেখেন, “এই দেশের সন্তান, প্রয়াত মুলায়ম সিংহ যাদবকে প্রকৃত সম্মান জানাতে অবিলম্বে কেন্দ্রীয় সরকারের তাঁকে ভারতরত্ন দেওয়া উচিত।” এ প্রসঙ্গে এখনও মুলায়মের পুত্র অখিলেশ সিংহ যাদবের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ২০২১ সালের ১০ অক্টোবর মারা যান মুলায়ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন