বুরহানকে ‘শহিদ’ ঘোষণা শরিফের

সেনাবাহিনীর অভিযানে নিহত হিজবুল মুজাহিদিন কম্যান্ডার বুরহান ওয়ানিকে ‘শহিদ’ ঘোষণা করলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুধু তা-ই নয়, কাশ্মীরিদের আন্দোলনকে ‘স্বাধীনতা সংগ্রাম’ হিসেবে বর্ণনা করেছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি ও ইসলামাবাদ শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৬ ০৩:৩২
Share:

সেনাবাহিনীর অভিযানে নিহত হিজবুল মুজাহিদিন কম্যান্ডার বুরহান ওয়ানিকে ‘শহিদ’ ঘোষণা করলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুধু তা-ই নয়, কাশ্মীরিদের আন্দোলনকে ‘স্বাধীনতা সংগ্রাম’ হিসেবে বর্ণনা করেছেন তিনি। তাই কাশ্মীরিদের পাশে থাকার বার্তা দিতে আগামী ১৯ জুলাই দেশ জুড়ে ‘কালা দিবস’ পালন করবে ইসলামাবাদ।

Advertisement

সংশ্লিষ্ট সব মহলকে কাশ্মীরের বিষয়টি আন্তর্জাতিক মহলে তুলে ধরারও নির্দেশ দেন শরিফ। এ দিনই আফ্রিকা এবং পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশের রাষ্ট্রদূতকে ডেকে কাশ্মীরে ভারতের কার্যকলাপের নিন্দা করেছে পাক বিদেশ মন্ত্রক। সেই সঙ্গে রাষ্ট্রপুঞ্জে কাশ্মীরে বিভিন্ন হত্যাকাণ্ডের নিরপেক্ষ এবং স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন পাক দূত মালিহা লোদি।

পাল্টা জবাব দিয়েছে ভারতও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, ‘‘জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে পাক মন্ত্রিসভা যে সব সিদ্ধান্ত নিয়েছে, তার তীব্র বিরোধিতা করছি। যে ভাবে পাকিস্তান ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর চেষ্টা করছে, তারও নিন্দা করছি।’’’

Advertisement

ভারত-পাকিস্তান এই বাগ্‌যুদ্ধের মধ্যেই কাশ্মীরে সংঘর্ষ অব্যাহত। শুক্রবারও কুলগাম জেলার একটি থানায় হামলা চালায় জনতা। হামলাকারীদের গ্রেনেডে নিহত এক পুলিশকর্মী। বারামুলা, সোপোর, রাফিয়াবাদ, বান্দিপোরা, পুলওয়ামায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে জনতা। বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনায় জখম হয়েছেন ১৫ জন।

আর কাশ্মীরের উত্তপ্ত পরিস্থিতির ফায়দা তুলতে মরিয়া পাকিস্তান। তারই অঙ্গ হিসেবে বৃহস্পতিবার বুরহানকে ‘স্বাধীনতা সংগ্রামী’ ঘোষণা করেছিলেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র। আর শুক্রবার কাশ্মীরের বিষয় নিয়ে আলোচনার জন্য লাহৌরে মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডাকেন নওয়াজ শরিফ। পাক রেডিও জানিয়েছে, এই বৈঠকেই শরিফ বুরহানকে ‘স্বাধীনতা সংগ্রামের শহিদ’ বলে চিহ্নিত করেন। বৈঠকেই সিদ্ধান্ত হয়, কাশ্মীরিদের সমর্থনে ১৯ জুলাই ‘কালা দিবস’ পালন করবে পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন