Kartarpur Corridor

করতারপুর করিডরের উদ্বোধনে মনমোহনকে আমন্ত্রণ পাকিস্তানের

নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা জানান, ১০ বছর প্রধানমন্ত্রী থাকাকালীন এক বারও পাকিস্তান যাননি মনমোহন সিংহ। আর এখন তো প্রশ্নই ওঠে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ২১:০০
Share:

মনমোহন সিংহ। —ফাইল চিত্র।

করতারপুর করিডর উদ্বোধনে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে আমন্ত্রণ জানাল পাকিস্তান।

Advertisement

জম্মু-কাশ্মীর নিয়ে দু’দেশের মধ্যে টানাপড়েন অব্যাহত। তার মধ্যেই আগামী ৯ সেপ্টেম্বর পাকিস্তান মহা সমারোহে করতারপুর করিডরের উদ্বোধন করতে চলেছে। ওই করিডর পঞ্জাবের গুরুদাসপুরের ডেরা বাবা নানক তীর্থক্ষেত্র থেকে পাকিস্তানের করতারপুরের দরবার সাহিব পর্যন্ত বিস্তৃত হবে। এতে উপকৃত হবেন পুণ্যার্থীরা।

এই করিডর নিয়ে সোমবার সে দেশের সংবাদমাধ্যমের মুখোমুখি হন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। সেখানে তিনি বলেন, ‘‘পাকিস্তানের পক্ষ থেকে করতারপুর করিডরের উদ্বোধনে মনমোহন সিংহকে আমন্ত্রণ জানাচ্ছি আমি। খুব শীঘ্র আনুষ্ঠানিক ভাবেও নিমন্ত্রণপত্র পাঠানো হবে ওঁকে। উনি এক জন সম্মানীয় নেতা। করতারপুরের সঙ্গে ওঁর ধর্মবিশ্বাস জড়িয়ে।’’ ব্যক্তিগত ভাবে ইমরান খান নিজে উদ্বোধনী অনুষ্ঠানের তদারকি করছেন বলেও জানান কুরেশি।

Advertisement

আরও পড়ুন: দিল্লি হাইকোর্টে চিদম্বরমের জামিন মঞ্জুর হল না​

জম্মু-কাশ্মীর নিয়ে টানাপড়েন চলাকালীনই সম্প্রতি রাহুল গাঁধীর একটি মন্তব্য উদ্ধৃত করে রাষ্ট্রপুঞ্জে ভারতকে কোণঠাসা করার চেষ্টা চালায় পাকিস্তান। তা নিয়ে বিজেপির তোপের মুখে পড়তে হয়েছিল কংগ্রেসকে। তাই কুরেশির মন্তব্যে নতুন করে অস্বস্তি তৈরি হয় দলের অন্দরে।

আরও পড়ুন: আকাশ ছোঁবে তেলের দাম, হুঁশিয়ারি দিলেন সৌদি যুবরাজ​

সোমবার সন্ধ্যা পর্যন্ত কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এ নিয়ে কোনও মন্তব্য না করলেও, মনমোহন সিংহের দফতরের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এ ব্যাপারে কিছু জানা নেই তাদের। আর নিমন্ত্রণপত্র পাঠানো হলেও, মনমোহন সিংহ তা গ্রহণ করবেন না। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা জানান, ১০ বছর প্রধানমন্ত্রী থাকাকালীন এক বারও পাকিস্তান যাননি মনমোহন সিংহ। আর এখন তো প্রশ্নই ওঠে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন