কুম্ভস্নানে পাক সাংসদ

পুলওয়ামায় জঙ্গি হামলার পরে পাক-বয়কটের দাবির মধ্যেই ভারতের আমন্ত্রণে কুম্ভমেলায় এসেছিলেন পাকিস্তানি সাংসদ রাজেশ কুমার বানখোয়ানি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৩০
Share:

পাকিস্তানের হিন্দু এমপি রমেশকুমার ভাঙ্কওয়ানি।

পুলওয়ামায় জঙ্গি হামলার পরে পাক-বয়কটের দাবির মধ্যেই ভারতের আমন্ত্রণে কুম্ভমেলায় এসেছিলেন পাকিস্তানি সাংসদ রাজেশ কুমার বানখোয়ানি। গত কাল তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিংহের সঙ্গে দেখা করেন।

Advertisement

বানখোয়ানি দাবি করেন, দিল্লিকে তিনি বোঝানোর চেষ্টা করেছেন, পুলওয়ামার জঙ্গি হামলার সঙ্গে পাকিস্তান কোনও ভাবেই জড়িত নয়। কূটনীতিক মহলের একাংশের মতে, দু’দেশের তলানিতে ঠেকা সম্পর্ককে সামাল দিতে পাকিস্তান ইতিমধ্যেই ঘুরপথে চেষ্টাচরিত্র শুরু করেছে।

১৮৫টি দেশের ২২০ জনের একটি প্রতিনিধি দলকে কুম্ভমেলায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিল ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস’ (আইসিসিআর)। পাক প্রতিনিধি দলে ছিলেন ইমরান খানের দল ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’-এর সংখ্যালঘু সাংসদ বানখোয়ানি। দিল্লিতে তিনি বলেন, ‘‘এমন উষ্ণ অভ্যর্থনার জন্য ভারত সরকারকে ধন্যবাদ। আমি বারবারই বলেছি, পুলওয়ামা হামলায় পাক যোগ নেই। আমরা শান্তি চাই।’’ লাহৌরে ফিরেও তিনি বলেছেন, ‘‘ভারতকে বুঝিয়েছি। আশা করা যায় এ বার দু’দেশের সম্পর্কে কিছুটা উন্নতি হবে।’’

Advertisement

কুম্ভস্নানও করেছেন বানখোয়ানি। বলেন, ‘‘শত্রুর সঙ্গে বন্ধুত্ব করলেই সংঘর্ষ থামানো যায়। একে অন্যের ঘাড়ে দোষ চাপানোর রাজনীতি বন্ধ হোক।’’ এ-ও দাবি করেন, গঙ্গাস্নান করে মিথ্যে বলছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন