টুইটে সাড়া নেই, কোথায় ত্রাতা সুষমা

পড়শি দেশের মেয়েদের কিছু দিন আগেই তিনি বলেছিলেন, ‘আমাদের মেয়ে।’ কিন্তু এ বার সেই পাকিস্তানেরই এক তরুণীর ভারতে আসার ভিসা আটকে গিয়েছে জেনেও এখনও সাড়া দেননি তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৬ ০৩:২০
Share:

ভিসা মেলেনি পাক বন্ধু (ডান দিকে) সারার। সুষমাকে টুইট করেও উত্তর পাননি পূরবী। ছবি: ফেসবুকের সৌজন্যে।

পড়শি দেশের মেয়েদের কিছু দিন আগেই তিনি বলেছিলেন, ‘আমাদের মেয়ে।’ কিন্তু এ বার সেই পাকিস্তানেরই এক তরুণীর ভারতে আসার ভিসা আটকে গিয়েছে জেনেও এখনও সাড়া দেননি তিনি। কেউ বিপদে পড়লে তিনি সাহায্য করেন না, এমনটা সচরাচর শোনা যায় না। বরং টুইটার-ত্রাতা হিসেবেই ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কিন্তু এ বার তিনি চুপ। তাই প্রশ্ন উঠেছে তাঁর নীরবতা নিয়ে।

Advertisement

গত কাল সুষমার শরণাপন্ন হয়ে মুম্বইয়ের মেয়ে পূরবী ঠাকর একটি টুইট করেন। তাঁর পাকিস্তানি বন্ধু ভারতে আসার ভিসা পাননি। পূরবী তাই ফেসবুক-টুইটার সর্বত্র বিষয়টি জানিয়ে সুষমার সাহায্য চেয়েছিলেন। অতীতে এই ধরনের ঘটনায় সুষমার তৎপরতার জন্য অনেকেই উপকৃত হয়েছেন। কিন্তু আশ্চর্যের বিষয়, পূরবীর টুইটের এখনও কোনও সাড়া মেলেনি সুষমার কাছ থেকে। তবে দুই বন্ধুর সমস্যা এবং তাঁদের ছবি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

কর্মসূত্রে নিউ ইয়র্কে থাকেন পূরবী। তিনি সাংবাদিক। ডিসেম্বরে বিয়ে। সেই উপলক্ষে মুম্বইয়ে আসার কথা ছিল তাঁর পাকিস্তানি বন্ধু সারা মুনিরের। কিন্তু সারার ভিসার আবেদন খারিজ হয়ে যাবে, ভাবেননি কেউই। বিয়েতে প্রিয় বন্ধু আসবেন না ভেবে খুবই ভেঙে পড়েন পূরবী। গত কালই ফেসবুকে দীর্ঘ একটি পোস্ট করেন তিনি। সবার কাছে আবেদন জানান, সেই লেখা ‘শেয়ার’ বা ‘রিটুইট’ করতে। পাশাপাশি সুষমাকেও তিনি টুইট করেন। পূরবী লিখেছেন, ‘‘জীবনের এত বড় দিনে প্রিয় বন্ধু আসতে পারবে না, এটা মানতেই পারছি না। কাগজপত্রের জটিলতা, মাসের পর মাস অপেক্ষা, এত কিছু পেরিয়ে শেষমেশ ভিসা হল না!’’

Advertisement

গত সেপ্টেম্বরে উরিতে পাক জঙ্গিদের হামলায় ১৯ জওয়ানের মৃত্যু এবং তার পরে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক— একের পর এক ঘটনায় ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক এমনিতেই তলানিতে। তার পর পাক সেনার লাগাতার সংঘর্ষবিরতি লঙ্ঘন, কখনও বা সাধারণ মানুষের উপরে হামলায় সম্পর্ক আরও তিক্ত হয়েছে। রাজনীতির কোপে পড়েছেন ভারতে কাজ করা পাক শিল্পীরাও। এই সব কারণেই সারার ভারতে আসার ভিসা খারিজ হয়ে গিয়েছে কি না, প্রশ্ন উঠেছে সোশ্যাল মিডিয়ায়। সুষমার কাছে সাহায্য চেয়েও কেন সাড়া মিলছে না, তা জানতেও আগ্রহী অনেকে।

রাষ্ট্রপুঞ্জের মঞ্চে পাকিস্তানকে কড়া সুরে বিঁধলেও গত অক্টোবরেই পড়শি দেশ থেকে আসা ১৯ জন কিশোরীর পাশে দাঁড়িয়েছিলেন বিদেশমন্ত্রী। দিল্লিতে অনুষ্ঠানের পরে তাঁদের দেশে ফেরা অনিশ্চিত হয়ে পড়ে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে। সেই টানাপড়েনের আবহেও তাদের সম্তানস্নেহে আপন করে নিতে এতটুকু দ্বিধা করেননি ভারতের বিদেশমন্ত্রী। দায়িত্ব নিয়ে তাদের দেশে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থাও করে দেন। কিন্তু সারার ক্ষেত্রে তেমন ঘটেনি এখনও। ফেসবুকে পূরবীর তাই আক্ষেপ, ‘‘ধর্ম, নাগরিকত্ব, ইতিহাস বা ক্রিকেট, এ সব আমাদের বন্ধুত্বে কখনও বাধা হয়নি। আমরা দু’জন সীমান্তের দু’প্রান্তে থাকি বলে বন্ধুত্বটা কঠিন হয়ে যায় না।’’

সারাকে আনতে সাড়া দেবেন কি সুষমা? আশায় দিন গুনছেন পূরবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন