National News

ভারতীয় স্ত্রীকে আটকে রেখে নির্যাতন পাকিস্তানি স্বামীর, হস্তক্ষেপ সুষমার

মেয়েকে বাঁচান! পাকিস্তানে শ্বশুরবাড়ির লোকেরা তাঁর উপর অকথ্য অত্যাচার চালাচ্ছে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কাছে ওই আর্জি জানিয়ে এক বার্তা পাঠান হায়দরাবাদের বাসিন্দা মহম্মদ আকবর।

Advertisement
শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ১৪:৪৫
Share:

মহম্মদিয়া বেগম। ছবি: সংগৃহীত।

মেয়েকে বাঁচান!

Advertisement

পাকিস্তানে শ্বশুরবাড়ির লোকেরা তাঁর উপর অকথ্য অত্যাচার চালাচ্ছে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কাছে ওই আর্জি জানিয়ে এক বার্তা পাঠান হায়দরাবাদের বাসিন্দা মহম্মদ আকবর। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক সূত্রে খবর, এক অসহায় পিতার আর্জিতে সাড়া দিয়ে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারকে ওই মহিলার সঙ্গে দেখা করার নির্দেশ দেন সুষমা স্বরাজ। তিনি টুইট করে জানান, ভারতীয় হাইকমিশনের অফিসারের আকবরের মেয়ে মহম্মদিয়া বেগমের সঙ্গে দেখা করেন। তিনি দেশে ফিরে আসার ইচ্ছার কথা জানিয়েছেল।

আরও পড়ুন: ‘কপিল শর্মা শো’তেও থাকতে চান রাজনীতিক সিধু

Advertisement

১৯৯৬-তে পাক নাগরিক মহম্মদ ইউনিসের সঙ্গে বিয়ে হয়ে মহম্মদিয়ার। অভিযোগ, সেই সময় পরিচয় গোপন করেই বিয়ে করেছিলেন ইউনিস। বিয়ের সময় নিজেকে ওমানের নাগরিক হিসাবে পরিচয় দেন। বিয়ের ১২ বছর পর আসল সত্যটা বেরিয়ে আসে। ইউনিস তাঁর স্ত্রীকে জানান, তিনি আসলে এক জন পাক নাগরিক। ইউনিসের কাজ চলে গেলে সপরিবারে তাঁরা পাকিস্তানে চলে আসেন। সেখানে যাওয়ার থেকেই মহম্মদিয়ার জীবনে নেমে আসে ইউনিসের অত্যাচারের খাঁড়া। দিনের পর দিন সেই অত্যাচার মুখ বুঝে সহ্য করেছে মহম্মদিয়া। অবশেষে এক দিন তিনি ইউনিসের গোটা বিষয়টি জানান হায়দরাবাদে তাঁর বাবা-মাকে। মেয়ের প্রতি সেই অত্যাচারের কথা সুষমা স্বরাজকে জানান বাবা মহম্মদ আকবর। সঙ্গে সঙ্গে ব্যবস্থাও নেন তিনি।

এখন শুধু মেয়ের ফেরার অপেক্ষায় মুখিয়ে রয়েছে গোটা পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন