Aadhaar Number

প্যান, আধার বাধ্যতামূলক এ বার পোস্ট অফিসের স্বল্প সঞ্চয় প্রকল্পেও, বিজ্ঞপ্তি দিয়ে জানাল কেন্দ্র

কেউ আধার এবং প্যান কার্ড জমা না করলে, তাঁকে দু’মাসের সময় দেওয়া হবে। সেই সময়ের মধ্যেও প্যান এবং আধার নম্বর দেওয়া না হলে সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১৪:৩১
Share:

পোস্ট অফিসের স্বল্প সঞ্চয় প্রকল্পেও এ বার বাধ্যতামূলক প্যান, আধার। ফাইল চিত্র।

এ বার প্যান এবং আধার কার্ড বাধ্যতামূলক হবে পোস্ট অফিসের মাধ্যমে করা স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির ক্ষেত্রেও। ২০২২-২৩ অর্থবর্ষের শেষ দিনে, শুক্রবার একটি বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে। যার অর্থ প্রভিডেন্ট ফান্ড বা ভবিষ্যনিধি, প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্প কিংবা সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা রাখতে হলে এ বার থেকে প্রত্যেক গ্রাহককে আধার এবং প্যান কার্ডের নম্বর জানাতেই হবে।

Advertisement

যাঁদের আধার কার্ড নেই, তাঁদের আধার কার্ডের নথিভুক্তিকরণ নম্বর দিতে হবে। তবে সে ক্ষেত্রে অ্যাকাউন্ট খোলার দিন থেকে ৬ মাসের মধ্যে সেই গ্রাহককে প্যান এবং আধার সংযুক্তিকরণ করতেই হবে। কেউ একান্তই আধার এবং প্যান কার্ড জমা না করলে, তাঁকে দু’মাসের সময় দেওয়া হবে। সেই সময়ের মধ্যেও প্যান এবং আধার নম্বর না দেওয়া না হলে সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্টটি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হবে। আধার এবং প্যান নম্বর দেওয়া হলে এই স্থগিতাদেশ উঠে যাবে।

Advertisement

এত দিন অবধি নিয়ম ছিল স্বল্প সঞ্চয়ে বিনিয়োগ করতে চাইলে গ্রাহক প্যান এবং আধার কার্ড জমা না-ও করতে পারেন। তবে সে ক্ষেত্রে তাঁকে ইলেকট্রিক বিল অথবা পুরসভার ট্যাক্সের নথি জমা করতে হত। এ বার থেকে প্যান এবং আধার বাধ্যতামূলক হয়ে গেল। এখন স্বল্প সঞ্চয়ে বিনিয়োগ করতে চাইলে এক জন গ্রাহককে প্যান কার্ড, আধার কার্ড এবং একটি পাসপোর্ট আকারের ছবি দিতে হবে। শুক্রবারেই নির্দিষ্ট কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানোর কথা জানিয়েছিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন