এনআরসি নিয়ে উদ্বেগে কাশ্মীরের আধাসেনারা

উপত্যকায় এখনও অনেক জায়গায় কার্ফু জারি রয়েছে। আজ শ্রীনগরের রাস্তায় তিন জায়গায় আটকাল আধাসেনারা। তাঁদের অনেকের বাড়ি অসমে।

Advertisement

সাবির ইবন ইউসুফ

শ্রীনগর শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৯ ০১:৩১
Share:

ছবি: এএফপি।

অসমে আগামিকাল প্রকাশিত হবে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)। তা নিয়ে উৎকণ্ঠায় জম্মু-কাশ্মীরে মোতায়েন অসমের আধাসেনারা। টেলিফোন, ইন্টারনেটের মতো যোগাযোগের মাধ্যমগুলি বন্ধ থাকায় তাঁরা পরিবার থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। তাই এনআরসি নিয়ে উদ্বেগ আরও বেশি।

Advertisement

উপত্যকায় এখনও অনেক জায়গায় কার্ফু জারি রয়েছে। আজ শ্রীনগরের রাস্তায় তিন জায়গায় আটকাল আধাসেনারা। তাঁদের অনেকের বাড়ি অসমে। ওই জওয়ানদের সঙ্গে কথা বলে জানা গেল, ৩ অগস্ট অসম থেকে কাশ্মীরে আনা হয়েছে তাঁদের। উপত্যকায় পৌঁছনোর পরে মাত্র এক বার পরিবারের লোকেদের সঙ্গে তাঁরা কথা বলতে পেরেছিলেন। কারণ, ৫ অগস্ট ৩৭০ অনুচ্ছেদ বিলোপের সিদ্ধান্ত ঘোষণার পরেই বন্ধ হয়ে যায় যোগাযোগের সব মাধ্যম। নামপ্রকাশে অনিচ্ছুক তিন আধাসেনা জানালেন, সে দিন থেকে আর বাড়ির খবর তাঁরা জানেন না।

এনআরসি তালিকায় তাঁদের নাম থাকবে কি না তা নিয়ে উদ্বেগের শেষ নেই আধাসেনাদের। তাঁদের প্রশ্ন, ‘‘কী ভাবে খবর নেব নাম রয়েছে কি না? এখানে ফোন কাজ করছে না। ইন্টারনেটও নেই যে এনআরসি ওয়েবসাইট থেকে দেখে নেব। আমাদের পরিবার, আত্মীয়স্বজন সকলের ভাগ্য কাল নির্ধারিত হবে। অথচ আমরা কিছুই জানতে পারব না।’’ এর মধ্যে বন্যা হয়েছে অসমে। দুর্যোগের পর পরিজনেরা কেমন আছেন তা জানতে না পেরে ছটফট করছেন ওই জওয়ানেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন