মার্শালদের গলাবন্ধ ফিরল রাজ্যসভায়

রাজ্যসভার মার্শালদের পদমর্যাদা বাকি কর্মীদের থেকে বেশি। অথচ সকলের পোশাক ছিল এক। সে কারণে অনেক দিন ধরেই মার্শালরা চাইছিলেন তাঁদের নতুন পোশাক হোক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৯ ০৩:১১
Share:

পুরনো গলাবন্ধ কালো কোটেই মার্শালরা।—ছবি পিটিআই।

ঠিক এক সপ্তাহ আগে নতুন পোশাক এসেছিল রাজ্যসভার মার্শালদের। অনেকটা সামরিক উর্দির মতো দেখতে সেই পোশাককে ঘিরে বিতর্ক দেখা দিয়েছিল। গত মঙ্গলবার রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু পোশাকটি পুনর্বিবেচনার নির্দেশ দেন। মাথার সামরিক ক্যাপ ধাঁচের টুপি উধাও হয়ে যায় তার পরপরই। আজ নতুন পোশাকই পাল্টে ফিরে এল পুরনো গলাবন্ধ কালো কোট।

Advertisement

রাজ্যসভার মার্শালদের পদমর্যাদা বাকি কর্মীদের থেকে বেশি। অথচ সকলের পোশাক ছিল এক। সে কারণে অনেক দিন ধরেই মার্শালরা চাইছিলেন তাঁদের নতুন পোশাক হোক। রাজ্যসভার কর্তাদের অনুমতি নিয়ে বিস্তর আলোচনার পর যে পোশাক তাঁরা চূড়ান্ত করেন, সেটির সঙ্গে সেনাবাহিনীর কর্তাদের পোশাকের অনেক মিল। মাথায় ‘পিক ক্যাপ’। তাতে লাল স্ট্র্যাপ। কাঁধে সেনার মতো স্ট্রাইপস, সোনালি দড়ি। প্রথম দিন সেই পোশাক দেখেই বিরোধী শিবিরের অনেকে আপত্তি তুলেছিলেন। প্রাক্তন সেনা কর্তাদেরও অনেকে দাবি করেন, সেনার পোশাক নকল করা বেআইনি। বিরোধের মুখে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু গোটা বিষয়টি পর্যালোচনার নির্দেশ দেন। তিনি অবশ্য মনে করেন, পোশাক বদল হওয়া উচিত। বিশেষ করে পাগড়ি অবশ্যই বদলানো প্রয়োজন। কারণ, তার মধ্যে ঔপনিবেশিকতার ছাপ রয়েছে। তাই গত সপ্তাহ থেকে টুপি সরানো হলেও এখনও পর্যন্ত পাগড়ি ফেরানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন