Patna high court

বুলডোজার দিয়ে বাড়ি ভাঙল পুলিশ, ‘তামাশা’ বন্ধ করতে বলে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ আদালতের

কিছু দিন আগেই বিহারের এক মহিলার বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে দেয় পুলিশ। ওই মহিলার অভিযোগ, উচ্ছেদের নোটিস ছাড়াই বিনা কারণে তাঁর বাড়িটিকে ভেঙে দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৫:৩০
Share:

বুলডোজ়ার নীতি নিয়ে আদালতের প্রশ্নের মুখে পড়ল বিহার পুলিশ। ফাইল চিত্র।

উত্তরপ্রদেশের বুলডোজার মডেল বিহারে প্রয়োগ করতে গিয়ে আদালতের কড়া ভর্ৎসনার মুখে পড়ল সে রাজ্যের পুলিশ। পুলিশকে ‘তামাশা’ বন্ধ করার অনুরোধ জানালেন বিচারপতি।

Advertisement

কিছু দিন আগেই বিহারের এক মহিলার বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে দেয় পুলিশ। ওই মহিলার অভিযোগ, উচ্ছেদের নোটিস ছাড়াই বিনা কারণে তাঁর বাড়িটিকে ভেঙে দেওয়া হয়। তার পরই ওই মহিলা পটনা হাই কোর্টে দ্বারস্থ হন। তার পরই ক্ষুব্ধ বিচারপতি পুলিশের উদ্দেশে বলেন, “এটাকে কি আপনারা তামাশা বলে মনে করেন?”

অভিযোগকারী মহিলার দাবি, তিনি যে বৈধ জমির উপরেই বাড়ি তৈরি করেছিলেন, তার সমস্ত তথ্যপ্রমাণ আছে। কিন্তু তাঁর অভিযোগ, জমি মাফিয়াদের মদতে তাঁকে ওই জায়গা থেকে সরাতে চেয়েছে পুলিশ। পুলিশ রিপোর্ট খতিয়ে দেখে আদালতেরও পর্যবেক্ষণ, সরকারি নিয়ম মেনে ওই মহিলার বাড়ি ভাঙা হয়নি।

Advertisement

অভিযোগকারী মহিলার উদ্দেশে বিচারপতি বলেন, “আপনার ভয়ের কোনও কারণ নেই। আপনার অধিকার রক্ষা করার জন্য আমি রয়েছি।” তার পরই তিনি এই ঘটনায় যুক্ত পুলিশ আধিকারিকদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন। যে সব পুলিশ আধিকারিক বুলডোজার দিয়ে বাড়ি ভাঙার কাজে যুক্ত ছিলেন, তাঁদের মোট ৫ লক্ষ টাকা দিতে হবে ওই মহিলাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন