Patna

দিল্লির সমর্থনে কৃষক বিক্ষোভ পটনায়, লাঠিচার্জ হতেই পুলিশকে তাড়া বিক্ষোভকারীদের

কিসান সভার রাজ্য সম্পাদক অশোক প্রসাদ সিংহ বলেন, ‘‘দিল্লিতে গত ৩৪ দিন ধরে যাঁরা আন্দোলন চালাচ্ছেন তাঁদের সমর্থন জানিয়েই আমরা পথে নেমেছি।’’

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২০ ১৯:২৪
Share:

পটনার রাস্তায় মারমুখী মেজাজে কৃষকরা।

দিল্লির সীমানা ছাড়িয়ে এ বার কৃষক বিক্ষোভের আঁচ পৌঁছল পটনাতেও। নয়া ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার পটনার রাস্তায় রাজভবন অভিযান কর্মসূচিতে যোগ দেন কয়েক হাজার কৃষক। কিন্তু কৃষকদের কর্মসূচিতে পুলিশি বাধার জেরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। মিছিলে লাঠিচার্জ করতেই পুলিশকে তাড়া করেন ক্ষিপ্ত কৃষকরা।

Advertisement

মঙ্গলবার পটনার গাঁধী ময়দান থেকে শুরু হয় কৃষকদের মিছিল। মূলত সিপিআইএমএল (লিবারেশন)-সহ কয়েকটি বামপন্থী দলের কৃষক সংগঠনের নেতৃত্বেই পালিত হয় এ দিনের কর্মসূচি। বিক্ষোভকারীদের লক্ষ্য ছিল রাজ্যপালের বাসভবন। ডাক বাংলো চকে ওই মিছিল আটকানোর পরিকল্পনা ছিল পুলিশের। সে জন্য আগে থেকেই তৈরি করা হয়েছিল ব্যারিকেড। মাঝ পথে পুলিশ মিছিল আটকাতেই শুরু হয়ে যায় ধস্তাধস্তি। সে সময় লাঠিচার্জ করা হয়। কিন্তু তাতে মিছিল ছত্রভঙ্গ হওয়ার বদলে উল্টো ঘটনা ঘটে। ক্ষিপ্ত কৃষকরা রণং দেহি মূর্তিতে পুলিশকে তাড়া করেন। পরে অবশ্য পরিস্থিতি আয়ত্তে আসে।

কিসান সভার রাজ্য সম্পাদক অশোক প্রসাদ সিংহ বলেন, ‘‘দিল্লিতে গত ৩৪ দিন ধরে যাঁরা আন্দোলন চালাচ্ছেন তাঁদের সমর্থন জানিয়েই আমরা পথে নেমেছি।’’ পুলিশের অবশ্য দাবি, যাতে কেউ পদপিষ্ট না হয় সে জন্যই আগে থেকে ব্যারিকেড তৈরি করা হয়েছিল। যদিও কৃষক সংগঠনগুলির অভিযোগ, তাঁদের প্রতিবাদকে স্তব্ধ করতেই মঙ্গলবার ময়দানে নেমেছিল নীতীশ কুমারের পুলিশ।

Advertisement

আরও পড়ুন: ৩ শিশুকে বাঁচিয়ে পুড়ে মৃত্যু, নালন্দার কিশোরকে ‘অমিত’ শ্রদ্ধা সেনার

আরও পড়ুন: ডিসেম্বরে আগত বিদেশফেরত করোনা আক্রান্তদের জিনোম সিয়োকেন্সিং হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন