Assam

মাদ্রাসা বন্ধের বিরোধিতা করে এ বার অসম সরকারের বিরুদ্ধে মামলা সুপ্রিম কোর্টে

২০২০ সালে অসমের মাদ্রাসাগুলিকে সাধারণ স্কুলে বদলে দেওয়ার সিদ্ধান্ত নেয় অসম সরকার। সম্প্রতি অসমের মুখ্যমন্ত্রীও ওই সিদ্ধান্ত সমর্থন করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৯:৫২
Share:

প্রতীকী ছবি।

অসমে মাদ্রাসা শিক্ষা পুরোপুরি বন্ধ হবে কি না, তার বিচার চেয়ে এ বার সুপ্রিম কোর্টে গেল অসমের মাদ্রাসা স্কুলগুলি। এর আগে মাদ্রাসা গুলিকে সাধারণ স্কুলে বদলে দেওয়ার যে সিদ্ধান্ত অসম সরকার নিয়েছিল, তা বহাল রেখেছিল হাই কোর্ট। হাই কোর্টের সেই রায়কেই চ্যালেঞ্জ জানানো হয়েছে সুপ্রিম কোর্টে।

Advertisement

শিক্ষা ধর্মনিরপেক্ষ হওয়া উচিত— এই যুক্তিতে রাজ্যের সমস্ত মাদ্রাসাকে সাধারণ স্কুলে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। ২০২০ সালে ওই সিদ্ধান্ত নেওয়ার সময়ে অসম সরকার জানিয়েছিল, যে স্কুলগুলিকে মাদ্রাসা শিক্ষা দেওয়া হয় সেগুলির বহু খরচ সরকার বহন করে। আর সরকার কোনও বিশেষ সম্প্রদায়ের জন্য আলাদা করে সুবিধা করে দিতে এই খরচ বহন করে না। রাজ্যের এই বক্তব্য এবং সিদ্ধান্ত বহাল রেখেছিল গুয়াহাটি হাই কোর্ট। মঙ্গলবার হাই কোর্টের সেই রায়কে স্থগিত রাখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছে অসমের মাদ্রাসা স্কুলগুলি।

সুপ্রিম কোর্টে আবেদনকারীরা জানিয়েছে, সরকারের যুক্তি ভারতীয় সংবিধানের মাদ্রাসা সংক্রান্ত দু’টি আইনের বিরোধী।এমনকি সংবিধানের ২৮(১) ধারারও বিরোধী। ওই ধারায় বলা হয়েছে, সম্পূর্ণ সরকারি ব্যয়ে চলে না যে শিক্ষা প্রতিষ্ঠানগুলি তাদের উপর কোনও ধর্মীয় নিয়ন্ত্রণ চাপানো যাবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন