Petrol

কলকাতা-সহ ৪ বড় শহরে বৃদ্ধি পেল জ্বালানি তেলের দাম, মুম্বইয়ে পেট্রল সেঞ্চুরির কাছে

দেশের চারটি বড় শহর, কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে পেট্রলের দাম ৯০ টাকার বেশি। অন্য দিকে মুম্বইয়ে ডিজেলের দামও ৯০ টাকা ছাড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২১ ১২:১৯
Share:

ফাইল চিত্র।

চলতি মাসে নবমবার বৃদ্ধি পেল জ্বালানি তেলের দাম। রবিবার সকালে দেশে পেট্রলের দাম বেড়েছে লিটার প্রতি ২৪ পয়সা। অন্য দিকে, ডিজেলের দাম বেড়েছে ২৭ পয়সা প্রতি লিটার। দেশের চারটি বড় শহর, কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে পেট্রলের দাম ৯০ টাকার বেশি। মুম্বইয়ে ডিজেলের দামও ৯০ টাকা ছাড়িয়েছে। মহারাষ্ট্র, রাজস্থান ও মধ্যপ্রদেশের একাধিক জায়গায় পেট্রলের দাম লিটার প্রতি ১০০ ছাড়িয়েছে।

Advertisement

রবিবার সকালে কলকাতায় পেট্রলের দাম প্রতি লিটার ৯২ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম বেড়ে হয়েছে ৮৬ টাকা ৬ পয়সা প্রতি লিটার। দিল্লিতে পেট্রলের দাম রেকর্ড গড়েছে। রাজধানীতে পেট্রলের দাম লিটার প্রতি ৯২ টাকা ৫৮ পয়সা, যা এখনও পর্যন্ত সর্বাধিক। অন্য দিকে দিল্লিতে ডিজেলের দাম প্রতি লিটার ৮৩ টাকা ২২ পয়সা।

বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রলের দাম সেঞ্চুরির কাছে পৌঁছেছে। সেখানে পেট্রলের দাম প্রতি লিটার ৯৮ টাকা ৮৮ পয়সা। লিটার প্রতি ডিজেলের দাম হয়েছে ৯০ টাকা ৪০ পয়সা। দক্ষিণের শহর চেন্নাইয়ে পেট্রলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৯৪ টাকা ৩১ পয়সা। ডিজেলের দাম সেখানে বেড়ে হয়েছে ৮৬ টাকা ৬ পয়সা প্রতি লিটার। দেশের অন্য শহররেও বেড়েছে জ্বালানি তেলের দাম।

Advertisement

দেশে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো সংস্থা। আন্তর্জাতিক বাজারে তেলের দামের হিসাবে দেশেও পেট্রল-ডিজেলের দাম পরিবর্তিত হয়। গত মাসের শেষদিকে কিছুটা স্থিতিশীল ছিল জ্বালানি তেলের দাম। কিন্তু চলতি মাসের শুরু থেকেই তা বাড়তে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন