পিএফের টাকা তোলা সহজ হল কী ভাবে

আমার-আপনার জন্য সুখবর, প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলাটা অনেক বেশি সহজ হয়ে গেল। এখন আর প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে যে সংস্থায় আপনি কাজ করছেন, বা যে সংস্থাটি আপনি সবে ছেড়ে এসেছেন, তাঁদের দিয়ে আপনার আবেদন ‘অ্যাটেস্ট’ করাতে হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৫ ১২:৫২
Share:

দুম করে অনেক টাকার দরকার হয়ে পড়ল।

Advertisement

হাতে নেই। ব্যাঙ্কেও নেই। কারও কাছে হাত পাততে সঙ্কোচ হচ্ছে।

ভাবছেন, প্রভিডেন্ট ফান্ডের কিছুটা তুলে নিলে কেমন হত? কিন্তু তার তো অনেক হ্যাপা! চাইলেই তো আর চট করে টাকাটা হাতে আসবে না! আমার-আপনার আবেদন অনেক হাত ঘুরে আর অনেক প্রক্রিয়ার মধ্যে দিয়ে গিয়ে পৌঁছবে প্রভিডেন্ট ফান্ড কর্তৃপক্ষের কাছে।

Advertisement

আমার-আপনার জন্য সুখবর, প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলাটা অনেক বেশি সহজ হয়ে গেল। এখন আর প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে যে সংস্থায় আপনি কাজ করছেন, বা যে সংস্থাটি আপনি সবে ছেড়ে এসেছেন, তাঁদের দিয়ে আপনার আবেদন ‘অ্যাটেস্ট’ করাতে হবে না। সোজাসুজি অন লাইনে আপনি আপনার আবেদনটি পাঠিয়ে দিতে পারবেন প্রভিডেন্ট ফান্ড কর্তৃপক্ষের কাছে। টাকা তোলার জন্য প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তুলতে আবেদন করার জন্য আমার-আপনার আর যেখানে চাকরি করি, সেই কর্তৃপক্ষের দয়া-দাক্ষিণ্যের ভরসায় থাকতে হবে না। শুধু এই সুবিধা পেতে গেলে আমার-আপনার ‘আধার কার্ড’ থাকতে হবে। যে ব্যাঙ্কে আপনার সেভিংস অ্যাকাউন্ট রয়েছে, সেখানে জমা দেওয়া ‘কেওয়াইসি’ আবেদনের ‘কপি’ আপনার সঙ্গে থাকতে হবে। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) তরফে এ কথা জানাোন হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন