ফিলিপিন্সে বন্ধ ডেঙ্গি-টিকা, কী হবে এ দেশে

টিকার নাম ‘ডেঙ্গিভ্যাক্সিয়া’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পরামর্শে গত এপ্রিলে ওই প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হয় ফিলিপিন্সে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭ ০৪:১১
Share:

প্রতীকী ছবি।

পথিকৃতের ভূমিকা নিয়েও সূচনার পরে পরেই ডেঙ্গির টিকা দেওয়ার কর্মসূচি মুলতুবি করে দিয়েছে ফিলিপিন্স। কারণ, অভিযোগ উঠছিল নানা ধরনের। এই পরিপ্রেক্ষিতে ভারতে ওই প্রতিষেধক আদৌ পরীক্ষামূলক ভাবে দেওয়া যাবে কি না, সেই বিষয়ে প্রশ্ন উঠে গেল।

Advertisement

টিকার নাম ‘ডেঙ্গিভ্যাক্সিয়া’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পরামর্শে গত এপ্রিলে ওই প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হয় ফিলিপিন্সে। পরীক্ষামূলক ভাবে ফিলিপিন্সই ওই টিকা দেওয়ার কাজ প্রথম শুরু করে। সাত লক্ষেরও বেশি মানুষের উপরে ওই টিকা প্রয়োগ করা হয়েছিল। তাঁদের মধ্যে ন’বছর বয়সি শিশুর সংখ্যাই বেশি। তার পরেই ওই প্রতিষেধক নিয়ে বিভিন্ন ধরনের অভিযোগ ওঠায় ফিলিপিন্স সরকার সোমবারেই তার প্রয়োগ স্থগিত করে দিয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের খবর। সেই সব অভিযোগের মধ্যে আছে: ওই টিকা ডেঙ্গি নির্মূল করার বদলে ডেঙ্গি-পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে। এই নিয়ে সর্বোচ্চ পর্যায়ে তদন্তের নির্দেশ দিয়েছে ফিলিপিন্স।

আর কী কী অভিযোগ উঠেছে ফিলিপিন্সে? কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তা জানান, ডেঙ্গিভ্যাক্সিয়া টিকা নেওয়ার পরে কিছু শিশুর শরীরে ডেঙ্গির উপসর্গ এতটাই জটিল হয়ে পড়ে যে, তাদের শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে বলে সে-দেশের স্বাস্থ্য দফতরে রিপোর্ট আসতে থাকে। যাদের এক বার ডেঙ্গি হয়ে গিয়েছে, একমাত্র তাদের ক্ষেত্রেই ওই টিকা কার্যকর হবে বলে হু জানিয়ে দেওয়ার পরে সংশয়
আরও বেড়েছে।

Advertisement

কলকাতা-সহ পশ্চিমবঙ্গ, ওডিশা, তামিলনাড়ুতে ডেঙ্গির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে হিমশিম খেয়ে যাচ্ছে প্রশাসন। এই অবস্থায় ডেঙ্গিভ্যাক্সিয়া টিকা কিছুটা আলোর দিশা দেখাচ্ছিল। সেই টিকার প্রয়োগ স্থগিত হয়ে যাওয়ায় ডেঙ্গি প্রতিরোধের রাস্তা আবার ঘোর কুয়াশায় ঢেকে গেল।

নানা মহল থেকে সেই প্রশ্ন তোলা হচ্ছিল, হু ছাড়পত্র দেওয়ার পরেও ভারতে এত দিন পরীক্ষামূলক ভাবে ওই টিকা প্রয়োগ করা হয়নি কেন? তামিলনাড়ু, ওডিশা, পশ্চিমবঙ্গে ডেঙ্গি মারাত্মক ভাবে ছড়ানোর পরেও কেন ওই প্রতিষেধক টিকা পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে না, প্রশ্ন তোলা হচ্ছিল তা নিয়েও।

‘‘আসলে আমরা তাড়াহুড়ো করে কিছু করতে চাইনি। ফিলিপিন্স, সিঙ্গাপুর, ব্রাজিল, এল সালভাদোরের মতো যে-সব দেশে ওই টিকা পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে, সেখানে তার ফলাফল কী হয়, সেটা দেখে নেওয়ার জন্য অপেক্ষা করছিলাম আমরা,’’ বলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওই কর্তা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানিয়ে দেওয়া হয়েছে, ফিলিপিন্সে ডেঙ্গির টিকা নিয়ে ওঠা অভিযোগের সারবত্তা কতটা, সেই বিষয়ে নিশ্চিত হওয়ার পরে হু ফের কী নির্দেশিকা দেয়, তার জন্য অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন