Ayodhya Ram Mandir

রামমন্দির উদ্বোধনের ২৫ দিন আগে অযোধ্যায় নয়া ফতোয়া, কী করা যাবে না, জানিয়ে দিল যোগী সরকার

রামমন্দির উদ্বোধনের আগে বাকি আর মাত্র ২৫ দিন। আগামী ২২ জানুয়ারি প্রধানমন্ত্রীর হাতে সেখানে হবে রামলালার প্রাণপ্রতিষ্ঠা। তার আগে অযোধ্যায় নতুন নিয়মের কথা ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ২০:৫৫
Share:

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন হবে ২২ জানুয়ারি। ছবি: পিটিআই।

রামমন্দির উদ্বোধনে বাকি আর মাত্র ২৫ দিন। তার আগে বৃহস্পতিবার নতুন নিয়ম জারি করল উত্তরপ্রদেশ সরকার। তারা মন্দির সংলগ্ন একটি বিস্তীর্ণ অংশ চিহ্নিত করেছে। ওই এলাকায় মদ খাওয়া যাবে না বলে ঘোষণা করা হয়েছে।

Advertisement

অযোধ্যায় রামমন্দির সংলগ্ন ৮৪-কোশী পরিক্রমা অঞ্চল ‘মদবিহীন এলাকা’ হিসাবে ঘোষিত হয়েছে। ওই এলাকায় মদ খাওয়া, বিক্রি, কেনা বা প্রস্তুত করা যাবে না। এমনকি, এলাকায় আগে থেকে যে মদের দোকান রয়েছে, সরকারের নতুন ফতোয়ার পর সেগুলিকেও তুলে দেওয়া হবে।

এলাকার মদের দোকানগুলিকে অন্যত্র সরিয়ে নিয়ে যেতে হবে বলে জানিয়েছে সরকার। তা না-করলে দোকান তুলে দেওয়া হবে। আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। হাজির থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার আগেই এলাকার মদের দোকান তুলে দিতে হবে ব্যবসায়ীদের।

Advertisement

বৃহস্পতিবার উত্তরপ্রদেশের আবগারিমন্ত্রী নিতিন আগরওয়াল রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পৎ রাইয়ের সঙ্গে দেখা করেন। তাঁদের বৈঠকের পরেই মন্দির সংলগ্ন এলাকা ‘মদবিহীন’ হিসাবে ঘোষণা করা হয়। মন্ত্রী নিজেই জানিয়েছেন, রাম জন্মভূমি ট্রাস্টের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। নিয়ম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

রামমন্দির উদ্বোধনকে কেন্দ্র করে সরযূ নদীর তীরে এখন সাজ সাজ রব। তার আগে আগামী ৩০ ডিসেম্বর অযোধ্যায় যাওয়ার কথা মোদীর। উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি খতিয়ে দেখবেন তিনি। তার মাঝেই নতুন নিয়মের কথা জানাল উত্তরপ্রদেশ সরকার।

২২ জানুয়ারি প্রধানমন্ত্রী রামমন্দিরের উদ্বোধন করে রামলালার প্রাণপ্রতিষ্ঠা করবেন। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে হিন্দু ভোটব্যাঙ্ককে প্রভাবিত করতেই এত ধুমধাম বলে দাবি বিরোধীদের। তবে মন্দির কর্তৃপক্ষ সাফ জানাচ্ছেন, রামমন্দির উদ্বোধনের সঙ্গে রাজনীতি বা নির্বাচনের সম্পর্ক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন