PM Narendra Modi

‘যেখানে তোমরা, সেখানেই আমার উৎসব’, হিমাচলের লেপচায় জওয়ানদের সঙ্গে দীপাবলি উদ‌্‌যাপন মোদীর

লেপচায় পৌঁছনোর পর এক্স (সাবেক টুইটার)-এ ছবি পোষ্ট করেছেন প্রধানমন্ত্রী। ছবিতে দেখা গিয়েছে, সেনার উর্দি পরে রয়েছেন তিনি। জওয়ানদের সঙ্গে কথা বলছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১২:২১
Share:

লেপচায় জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রী। ছবি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক্স হ্যান্ডল থেকে।

ক্ষমতায় আসার পর থেকে প্রতি বছর সীমান্তে নিরাপত্তা ঘাঁটিতে জওয়ানদের সঙ্গে দীপাবলি উদ্‌যাপন করেন প্রধানমন্ত্রী। এ বছরও তার অন্যথা হল না। এই দীপাবলিতে হিমাচল প্রদেশের লেপচায় নিরাপত্তা ঘাঁটিতে গেলেন প্রধানমন্ত্রী। সেখানে নিরাপত্তারক্ষীদের সঙ্গে উৎসব উদ্‌যাপন করছেন তিনি। সেখানে জওয়ানদের উদ্দেশে বললেন, ‘‘যেখানে তোমরা, সেখানেই আমার উৎসব।’’

Advertisement

লেপচায় পৌঁছনোর পর এক্স (সাবেক টুইটার)-এ ছবি পোষ্ট করেছেন প্রধানমন্ত্রী। ছবিতে দেখা গিয়েছে, সেনার উর্দি পরে রয়েছেন তিনি। জওয়ানদের সঙ্গে কথা বলছেন। সমাজমাধ্যমে পোস্ট দিয়ে তিনি লিখলেন, ‘‘আমাদের দেশের এই অভিভাবকেরা পরিবারের থেকে দূরে থেকে নিজেদের উৎসর্গ করে আমাদের জীবন আলোকিত করছেন।’’ তিনি এ-ও লিখেছেন, এই জওয়ানেরা প্রিয়জনদের থেকে দূরে কঠিনতম জায়গায় দিন কাটান। তাঁদের আত্মত্যাগই আমাদের সুরক্ষিত রাখে। ভারত এঁদের কাছে কৃতজ্ঞ থাকবে, যাঁরা সাহস এবং সহনশীলতার প্রতিমূর্তি।

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রতি বছরই দেশের জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করেন। গত বছরে একটি ভিডিয়োতে দেখা গিয়েছিল, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে এক জওয়ানের গান গাইছেন। তাঁকে উৎসাহ দিচ্ছেন মোদী। এই প্রসঙ্গে লেপচায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘যেখানে তোমরা সেখানেই আমার উৎসব। এমনকি যখন আমি মুখ্যমন্ত্রী বা প্রধানমন্ত্রী ছিলাম না, তখনও প্রতি দীপাবলিতে আমি কোনও সীমান্তে জওয়ানদের সঙ্গে দেখা করতাম।’’

Advertisement

২০১৪ সালে ক্ষমতায় আসে বিজেপি। সে বছর দীপাবলিতে সিয়াচেন গিয়ে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করেছিলেন মোদী। ২০১৫ সালে পঞ্জাব সীমান্তে গিয়েছিলেন। ২০১৬ সালে হিমাচলে চিন সীমান্তে তিনি কাটিয়েছিলেন দীপাবলি। ২০১৭ সালে কাশ্মীরের গুরেজ় সেক্টর, ২০১৮ সালে উত্তরাখণ্ডের হর্ষিলে গিয়েছিলেন মোদী। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে নিয়ন্ত্রণরেখার কাছে জওয়ানদের সঙ্গে উদ্‌যাপন করেছিলেন দীপাবলি। ২০২০ সালে জয়সলমেরের লঙ্গেওয়ালা, ২০২১ সালে জম্মু ও কাশ্মীরের নওসেরা, ২০২২ সালে দীপাবলির দিন কার্গিলে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন