Narendra Modi

PM Modi: আফগানিস্তানে আটক ভারতীয়দের দ্রুত দেশে ফেরান, দোভালদের কমিটিকে নির্দেশ মোদীর

আফগানিস্তানের মাটি যেন ভারত-বিরোধী কার্যকলাপে ব্যবহার না হয়, তা নিশ্চিত করতেও কাজ করছে উচ্চ ক্ষমতা সম্পন্ন গোষ্ঠী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ১৪:২৭
Share:

আফগানিস্তানে অগ্রাধিকার ঠিক করার নির্দেশ প্রধানমন্ত্রীর ফাইল চিত্র

পরিবর্তনশীল আফগান পরিস্থিতিতে ভারতের অগ্রাধিকার সুনিশ্চিত করতে উচ্চ ক্ষমতা সম্পন্ন গোষ্ঠীকে নির্দেশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের পাশাপাশি সে দেশের বাসিন্দা, যাঁরা ভারতে আসতে চান, (বিশেষত সংখ্যালঘু) তাঁদের ভারতে আনার কাজে জোর দিতে বলেছেন তিনি।

গত কয়েক দিন ধরে বিদেশমন্ত্রী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা-সহ সিনিয়র আধিকারিকদের নিয়ে গঠিত এই গোষ্ঠী নিজেদের মধ্যে বৈঠক করছে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে মিলেছে এই খবর।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে ফেরানো, আফগান নাগরিকদের (বিশেষত সংখ্যালঘুরা) ভারতে আনা এবং আফগানিস্তানের মাটি যেন ভারত বিরোধী কার্যকলাপে ব্যবহার না হয়, তা নিশ্চিত করতে কাজ করছে উচ্চ ক্ষমতা সম্পন্ন গোষ্ঠীটি।

এই গোষ্ঠী আফগানিস্তানের বাস্তব পরিস্থিতি এবং বিভিন্ন দেশের সেই সংক্রান্ত প্রতিক্রিয়াকে বিশ্লেষণ করে দেখছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সাম্প্রতিকতম বিবৃতিকেও খতিয়ে দেখছেন গোষ্ঠীর সদস্যরা। সেই কমিটিকেই মঙ্গলবার ওই নির্দেশ দিলেন মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন