PM Narendra Modi

PM Modi: ‘তুমি তো দারুণ হিন্দি জানো!’ খুদে জাপানি ভক্তকে বললেন প্রধানমন্ত্রী, দেখুন ভিডিয়ো

দু’দিনের সফরে জাপানের শহর টোকিয়োয় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তাঁকে স্বাগত জানাতে এসেছিল এক জাপানি বালক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৯:২৬
Share:

জাপানের হোটেলের সামনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এএনআই।

টোকিয়োর হোটেলের বাইরে ভারতীয় শিশুদের ভিড়ে দাঁড়িয়েছিল এক জাপানি বালকও। ইচ্ছে, সে-ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাবে। তাঁর স্বাক্ষর নেবে। মোদী আসতেই হাতের কলমটি এগিয়ে দিল সে। হিন্দিতে কিছু বললও সম্ভবত। দেখা গেল শুনে প্রধানমন্ত্রী দাঁড়িয়ে পড়েছেন। জাপানি বালককে হিন্দিতে কথা বলতে দেখে একটু অবাকই হয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে ওই জাপানি বালকের কথোপকথনের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী ওই বালককে জিজ্ঞাসা করছেন, ‘‘বাহ তুমি তো দারুণ হিন্দি বলতে পারো! কোথা থেকে শিখলে?’’ এরপর ওই বালকের হাত থেকে খাতা নিয়ে তাতে সইও করে দেন মোদী। জবাবে তাঁর জাপানি ভক্তের মুখে যে খুশির অভিব্যক্তি ফুটে উঠতে দেখা গিয়েছে, তাতেই মজেছেন সবাই।

Advertisement

পরে একটি ভিডিয়োয় ওই জাপানি বালককে বলতে শোনা যায়, তার নাম ওয়াজুকি। সে বলেছে, ‘‘আমি হিন্দি খুব ভাল বলতে না পারলেও বুঝতে পারি। প্রধানমন্ত্রী মোদী যে আমার কথা বুঝতে পেরেছেন আর আমার খাতায় সই করেছেন, তাতে আমি খুশি।’’

প্রসঙ্গত, দু’দিনের সফরে সোমবারই জাপানে এসে পৌঁছেছেন মোদী। কোয়াড বৈঠকে তিনি দেখা করবেন জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন