Cassandra Mae Spittmann

ভক্তিগীত গাইছেন জার্মান গায়িকা, তাল মেলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কোথায়? দেখুন ভিডিয়ো

লোকসভা ভোটের প্রাক্কালে একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধনে তামিলনাড়ু সফরে গিয়েছেন মোদী। যা নতুন বছরে তাঁর প্রথম রাজ্য সফর। সেই সফরেই তাঁর পচ্ছন্দের গায়িকার গলায় গান এবং গল্পে জমে উঠেছে তাঁর সফর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০২:৪৩
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রথম তাঁর নাম উল্লেখ করেছিলেন। এ বার তামিলনাডু সফরে গিয়ে সামনাসামনি তাঁর গানের সঙ্গে তাল মেলাতে দেখা গেল মোদীকে। জার্মান গায়িকা ক্যাসান্দ্রা মে স্পিটম্যানের গান বড়ই প্রিয় নরেন্দ্র মোদীর। সর্বভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের ভিডিয়োতে দেখা গিয়েছে, ক্যাসান্দ্রার ভক্তিগীতের সুরে তাল মেলাচ্ছেন মোদী। সমাজমাধ্যমে তাঁদের এই যুগলবন্দির ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা অবাক করে দিয়েছে সকলকে।

Advertisement

মঙ্গলবার তামিলনাডুর পাল্লাদামে গিয়েছিলেন মোদী। সেখানেই ক্যাসান্দ্রা এবং তাঁর মায়ের সঙ্গে দেখা করেন তিনি। ক্যাসান্দ্রা মোদীকে ‘অচ্ছুতম কেশভম’-সহ একটি তামিল গান গেয়ে শোনান। ওই গান শোনার সময় তাল মেলাতেও দেখা যায় মোদীকে। জন্ম থেকে দৃষ্টিহীন হলেও সুর ও তাল বরাবরই দখলে আছে ক্যাসান্দ্রার । তিনি নিজেই গান লেখেন। তাঁর জন্ম জার্মানির ডুইসবার্গে হলেও ভারতীয় বহু ভাষায় গান গাইতে পারেন তিনি। মূলত ভক্তি সঙ্গীত গেয়ে থাকেন তিনি। সেপ্টেম্বর মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদী ক্যাসান্দ্রার কথা প্রথম উল্লেখ করেন। তিনি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে ক্যাসান্দ্রার প্রশস্তি করে পোস্টও করেন। সেখানে ভারতীয় সংস্কৃতি ও সঙ্গীতের প্রতি ক্যাসান্দ্রার ভালবাসার প্রশংসা করেন মোদী।

মোদী ক্যাসান্দ্রার দু’টি গান শেয়ার করেছিলেন। প্রথম গানটি ছিল শ্রীহরি স্তোত্রম ‘জগৎ জানা পালাম’। সংস্কৃত ভাষায় যা ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়েছিল এবং দ্বিতীয়টি ছিল কন্নড় গান। মোদী বলেছিলেন, ‘‘কন্নড়, সংস্কৃত ছাড়াও ক্যাসান্দ্রা হিন্দি, মালয়ালম, তামিল, উর্দু, অসমিয়া এবং বাংলার মতো আরও অনেক ভারতীয় ভাষার সঙ্গীত আয়ত্ত করেছেন।’’ মোদী গানগুলি পোস্ট করলেও গায়িকার নাম প্রথমে প্রকাশ করেননি। তিনি বলেছিলেন, ‘‘মিষ্টি গলা এবং প্রতিটি শব্দে প্রতিফলিত আবেগের মাধ্যমে ঈশ্বরের প্রতি তাঁর ভালবাসা অনুভব করতে পারি। যদি আমি আপনাদের বলি যে, এই সুরেলা কণ্ঠ এক জার্মান মেয়ের, সম্ভবত আপনারা আরও অবাক হবেন। এই কন্যার নাম ক্যাসান্দ্রা মে স্পিটম্যান।’’

Advertisement

লোকসভা ভোটের প্রাক্কালে একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধনে তামিলনাড়ু সফরে গিয়েছেন মোদী। যা নতুন বছরে তাঁর প্রথম রাজ্য সফর। সেই সফরেই তাঁর পচ্ছন্দের গায়িকার গলায় গান এবং গল্পে জমে উঠেছে তাঁর সফর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন