Narendra Modi

মন্দিরে হামলা: অ্যালবানেজ়ের কাছে উদ্বেগ প্রকাশ মোদীর

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, সেখানকার আইনের আওতার মধ্যে যে ভাবে ঘটনাগুলির তদন্ত করা সম্ভব, তা করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৮:৩২
Share:

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ় এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায় ধারাবাহিক ভাবে ভারতীয় মন্দিরগুলিতে হামলার ঘটনা নিয়ে সে দেশের প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ়-এর কাছে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদী। দ্বিপাক্ষিক বৈঠকের শেষে অ্যালবানেজ়কে পাশে নিয়ে নিজেই এই কথা জানিয়েছেন তিনি। পাশাপাশি মোদীর বক্তব্য, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী তাঁকে আশ্বস্ত করেছেন, বিষয়টি নিয়ে তাঁরা দ্রুত ব্যবস্থা নিচ্ছেন।

Advertisement

এ দিন মোদী বলেন, “গত কয়েক সপ্তাহ ধরে অস্ট্রেলিয়ায় হিন্দু মন্দিরগুলিতে হামলার খবর নিয়মিত আসছে। স্বাভাবিক ভাবেই এই সংবাদে আমরা চিন্তিত এবং ব্যথিত। আমাদের এই চিন্তার কথা আজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি আমায় আশ্বস্ত করেছেন যে ভারতীয় সম্প্রদায়ের নিরাপত্তা, অস্ট্রেলিয়া সরকারের অগ্রাধিকারের মধ্যে পড়ে। এ বিষয় ভারতের একটি প্রতিনিধি দল অস্ট্রেলিয়ার একটি দলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবে।” পরে বিদেশসচিব বিনয় কোয়াত্রা বলেন, “ভারতীয় বংশোদ্ভূতদের সমস্যার বিষয়টি অগ্রাধিকার দিয়ে দেখা হচ্ছে। এই নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী সঙ্গে বলেছেন মোদী। মন্দিরে ভাঙচুর এবং ভারতীয় সম্প্রদায়কে নিশানা করছে খলিস্তানপন্থী কিছু ব্যক্তি ও সংগঠন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, সেখানকার আইনের আওতার মধ্যে যে ভাবে ঘটনাগুলির তদন্ত করা সম্ভব, তা করা হবে।

ঘটনা হল, দিল্লিতে এই দুই শীর্ষ নেতার বৈঠকের মাত্র পাঁচ দিন আগেই পাকিস্তানের মদতে পুষ্ট খলিস্তানপন্থীরা হামলা চালায় অস্ট্রেলিয়ার ব্রিসবেনের লক্ষ্মীনারায়ণ মন্দিরে। তার আগে গত জানুয়ারিতে মেলবোর্নের শিববিষ্ণু মন্দিরেও হামলা করা হয়েছিল। সে বারেও খলিস্তানপন্থীদের বিরুদ্ধেই অভিযোগ উঠেছিল। তার কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার মিল পার্কের একটি মন্দিরেও হামলা চলে। মন্দিরের দেওয়ালে ভারত বিরোধী স্লোগান লেখা হয়। মেলবোর্নের ইস্কন মন্দিরও বাদ যায়নি খলিস্তানিদের নিশানা থেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন