Narendra Modi

মানুষকে ভুল বুঝিয়েছে কংগ্রেস, জম্মু ও কাশ্মীরের সভা থেকে অনুচ্ছেদ ৩৭০ নিয়ে তোপ মোদীর

শ্রীনগরের বকসি স্টেডিয়াম থেকে ৬৪০০ কোটি টাকার সরকারি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই ‘বিকশিত ভারত, বিকশিত জম্মু কাশ্মীর’ নামক একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৬:৩৫
Share:

শ্রীনগরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীর সফরে গিয়ে কংগ্রেসকে তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিযোগ করলেন যে, অনুচ্ছেদ ৩৭০ নিয়ে জম্মু ও কাশ্মীর এবং দেশের মানুষকে ভুল বুঝিয়েছে কংগ্রেস। প্রায় পাঁচ বছর পরে শ্রীনগরে গিয়ে বকসি স্টেডিয়ামে ৬৪০০ কোটি টাকার সরকারি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই ‘বিকশিত ভারত, বিকশিত জম্মু কাশ্মীর’ নামক একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি।

Advertisement

সভামঞ্চ থেকেই মোদী বলেন, “কয়েক দশক ধরে অনুচ্ছেদ ৩৭০-এর নাম করে জম্মু ও কাশ্মীর এবং দেশের মানুষকে ভুল বুঝিয়েছে। কাশ্মীরের মানুষ এখন সত্যিটা বুঝতে পারছেন। তাঁরা বুঝতে পারছেন অনুচ্ছেদ ৩৭০-এ জম্মু ও কাশ্মীরের কোনও উপকার হয়েছে না কি একটি পরিবার সেখান থেকে সুবিধা নিয়েছে।” একই সঙ্গে প্রধানমন্ত্রীর সংযোজন, “অনুচ্ছেদ ৩৭০ না থাকায় জম্মু ও কাশ্মীরের প্রতিভাবানেরা যোগ্য মর্যাদা পাচ্ছেন।”

বিজেপির শাসনে নতুন কাশ্মীরকে দেখছে ভারত এমনটা দাবি করে মোদী বলেন, “এই নতুন জম্মু ও কাশ্মীরের জন্য আমরা বহু দশক অপেক্ষা করেছি। এই জম্মু ও কাশ্মীরের জন্যই শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় আত্মত্যাগ করেছিলেন।” প্রসঙ্গত অনুচ্ছেদ ৩৭০ অনুসারে জম্মু ও কাশ্মীর যে বিশেষ মর্যাদা পেত, ২০১৯ সালের ৫ অগস্ট তার বিলোপ ঘটায় কেন্দ্রের বিজেপি সরকার। অনুচ্ছেদ ৩৭০ রদের পর এই প্রথম শ্রীনগরে গেলেন প্রধানমন্ত্রী। গত লোকসভায় শ্রীনগর আসনটিতে জয়ী হয়েছিল ন্যাশনাল কনফারেন্স (এনসি)। এ বার সেই আসনটিকে পাখির চোখ করতে চাইছে বিজেপি।

Advertisement

বৃহস্পতিবার ঐতিহ্যবাহী হজরতবাল মসজিদের সংস্কার প্রকল্পের উদ্বোধন করার কথা মোদীর। শ্রীনগরের বকশি স্টেডিয়াম থেকে তিনি এই প্রকল্প ছাড়াও সোনমার্গের ‘স্কি ড্র্যাগ লিফ্ট’-এর সূচনা করবেন। শ্রীনগরে না গেলেও গত মাসেই মোদী কাশ্মীর সফরে গিয়েছিলেন। সেই সফরে বেশ কিছু প্রকল্পের সূচনা করা ছাড়াও একটি জনসভাতে বক্তৃতাও করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন