Narendra Modi

গ্রিসেও মোদীর মুখে চাঁদ 

‘চন্দ্রযান ৩’ অভিযানের সাফল্যের আবহে সে দেশের অনাবাসী ভারতীয়দের সামনে তাঁর সরকারের কৃতিত্ব তুলে ধরতে মোদী টেনে এনেছেন চাঁদের কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ০৬:৩২
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

চল্লিশ বছর পরে গ্রিসের মাটিতে পা দিলেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। সে দেশের প্রধানমন্ত্রী কেরিয়াকোস মিটসোতাকিস-এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথ সাংবাদিক বৈঠকে জানালেন, অদূর ভবিষ্যতেই ভারত-গ্রিস সম্পর্ককে
কৌশলগত পর্যায়ে নিয়ে যাওয়ার প্রশ্নে তাঁরা সহমত হয়েছেন। ‘চন্দ্রযান ৩’ অভিযানের সাফল্যের আবহে সে দেশের অনাবাসী ভারতীয়দের সামনে তাঁর সরকারের কৃতিত্ব তুলে ধরতে টেনে এনেছেন চাঁদের কথা।

Advertisement

গ্রিসে অনাবাসী ভারতীয়দের সামনে বক্তৃতায় মোদী বলেন, ‘‘ভারতে যে অপটিকাল ফাইবার পাতা হয়েছে গত ন’বছরে তার দৈর্ঘ্য পঁচিশ লাখ কিলোমিটার। অর্থাৎ পৃথিবী থেকে চাঁদের দূরত্বের ছ’গুণ। গত ন’বছরে গ্রামে যে রাস্তা বানানো হয়েছে তা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের সমান।’’ তাঁর মতে, ‘‘চাঁদই এখন সবচেয়ে আলোচিত বিষয়!’’ পাশাপাশি, বিভিন্ন শিখ গুরুদের প্রসঙ্গ তুলে ব্যাখ্যা করেছেন তাঁর সরকার কী ভাবে শিখেদের উন্নতির জন্য দায়বদ্ধ। কারণ, এ দিনের অনাবাসী ভারতীয়দের একটি বড় সংখ্যাই ছিলেন শিখ ধর্মাবলম্বী। দু’টি বিশ্বযুদ্ধের সময়েই ব্রিটিশ সেনার অধীনে বহু শিখ ভারত থেকে গ্রিসে এসেছিলেন। আজ শিখদের সম্পর্কে মোদীর বক্তব্য সেই ভারতীয়দের বংশধরদের যে মন কেড়েছে তা স্পষ্ট দর্শকাসনের ঘন ঘন গর্জনে। শোনা যায় ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’ ধ্বনিও। গুরু নানকের প্রসঙ্গ তুলে মোদী বলেন, ‘‘তিনি শিখিয়েছিলেন কী ভাবে গোটা বিশ্বকে জুড়তে হয়। সে দিনও ভারতের ধর্ম ছিল সবার হিত সবার কল্যাণ, আজও তাই।’’ এর পরেই তিনি বিস্তারিত তালিকা দিয়ে দেখান অতিমারির সময় থেকে ইউক্রেন এবং আফগানিস্তানের হিংসা — তাঁর নেতৃত্বাধীন সরকার কী ভাবে বিশ্ববাসী ও প্রবাসী ভারতীয়দের পাশে দাঁড়িয়েছে।

মোদীর কথায়, ‘‘প্রতিরক্ষা, নিরাপত্তা, পরিকাঠামো, শিক্ষা, আধুনিক প্রযুক্তির মতো ক্ষেত্রগুলিতে আমরা সহযোগিতা বাড়াব। প্রতিরক্ষা এবং নিরাপত্তা ক্ষেত্রে ভারত এবং গ্রিস সামরিক সহযোগিতার পাশাপাশি প্রতিরক্ষা শিল্পের মধ্যে সমন্বয়কে জোরদার করার ব্যাপারে সহমত হয়েছে। আগামী সাত বছরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য দ্বিগুণ করা, নিরাপত্তার ক্ষেত্রে দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের আলোচনার ব্যবস্থা তৈরি করার ব্যাপারেও কথা হয়েছে দু’পক্ষের।" গ্রিসের প্রধানমন্ত্রীকে ভারতে আমন্ত্রণ জানিয়েছেন মোদী।

Advertisement

আজ ‘গ্র্যান্ড ক্রস অব দ্য অর্ডার অন অনার’-এ ভূষিত করা হয়েছে মোদীকে। বিশ্বের দরবারে গ্রিসের অবস্থান উন্নত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য বিশেষ ব্যক্তিত্বদের এই সম্মানে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন