National News

নেপালের মন্দিরে কাল ‘কর্নাটকি’ পুজো মোদীর

কর্নাটকে ভোটপুজো শনিবার। সে দিন সকালেই নেপালের পশুপতিনাথ মন্দিরে পুজো দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! কয়েকশো বছরের ঐতিহ্য অনুসারে যে মন্দিরের পুরোহিত-সহ অধিকাংশ সেবকই কর্নাটকের উত্তর ও দক্ষিণ কন্নড় এবং উদুপি জেলার মানুষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০১৮ ০২:৫১
Share:

নরেন্দ্র মোদী

কর্নাটকে ভোটপুজো শনিবার। সে দিন সকালেই নেপালের পশুপতিনাথ মন্দিরে পুজো দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! কয়েকশো বছরের ঐতিহ্য অনুসারে যে মন্দিরের পুরোহিত-সহ অধিকাংশ সেবকই কর্নাটকের উত্তর ও দক্ষিণ কন্নড় এবং উদুপি জেলার মানুষ। নয়াদিল্লির রাজনৈতিক অলিন্দে রসিকতা, কর্নাটকি পুরোহিতের কাছে পুজো দেওয়ার সময় মোদী কী প্রার্থনা করবেন, তা সহজেই বোধগম্য নেপালের পশুপতিনাথ মন্দিরের কর্নাটকি পুরোহিতদের আধিপত্য নিয়ে সে দেশে বিক্ষোভ হয়েছে বেশ কয়েকবার। মাওবাদীরা বারবার বিক্ষোভ দেখিয়েছেন। মূলত নেপালের রাজার আনুকূল্যেই সে দেশের সনাতন ঐতিহ্যে চিড় ধরেনি। পরে অবশ্য ক্ষমতায় আসার পর মাওবাদী সরকারও প্রথার পরিবর্তন করেনি। ভারত-নেপাল সভ্যতাগত যোগসূত্রের এটি অন্যতম মাধ্যমও বটে।

Advertisement

আগামিকাল থেকে শুরু হওয়া দু’দিনের সফরে মোদী পশুপতিনাথ ছাড়াও যাবেন জনকপুর (সীতার জন্মস্থান) এবং মুক্তিনাথ মন্দিরে। মন্দির-কূটনীতির পাশাপাশি কাঠমান্ডুতে নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলির সঙ্গে বৈঠক করবেন তিনি। শিলান্যাস করা হবে ৯০০ মেগাওয়াটের জলবিদ্যুৎ প্রকল্প। এই প্রকল্পে ৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন