Narendra Modi

কুম্ভমেলায় পুণ্যস্নান, সাফাইকর্মীদের পা ধুয়ে দিলেন মোদী

মেলা প্রাঙ্গণের আবর্জনা পরিষ্কার করে যাঁরা কুম্ভমেলাকে স্বচ্ছ করে তোলেন তাঁদের প্রতি সম্মান দেখাতেই এই সিদ্ধান্ত নেন নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

প্রয়াগরাজ শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ২১:০৯
Share:

প্রয়াগরাজে সাফাইকর্মীদের পা ধুয়ে দিচ্ছেন মোদী। ছবি পিটিআইয়ের সৌজন্যে।

পুণ্যস্নান করতে রবিবার প্রয়াগরাজের কুম্ভমেলায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে গঙ্গায় স্নান ও আরতি করার পর নিজের হাতেই ওই এলাকার সাফাই কর্মীদের পা ধুইয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী

Advertisement

কুম্ভমেলার সময় পুণ্যস্নান করতে লাখো মানুষের জমায়েত হয় প্রয়াগরাজে। তাই এই সময়ে মেলার মাঠ ও তৎসংলগ্ন অঞ্চল পরিষ্কার করা বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। মেলা প্রাঙ্গণের আবর্জনা পরিষ্কার করে যাঁরা কুম্ভমেলাকে স্বচ্ছ করে তোলেন তাঁদের প্রতি সম্মান দেখাতেই এই সিদ্ধান্ত নেন নরেন্দ্র মোদী।

‘স্বচ্ছ কুম্ভ স্বচ্ছ আবহার’ অনুষ্ঠানে মোদী সাফাইকর্মীদের পা ধুয়ে দিয়েছেন। এই অনুষ্ঠানের উদ্দেশ্যই ছিল কুম্ভমেলাকে স্বচ্ছ রাখতে যাঁরা নিঃশব্দে অবদান রাখেন তাঁদের প্রতি সম্মান প্রদর্শন। তাই সাফাইকর্মীদের পা ধুয়ে দেওয়ার পর মোদী বলেছেন, ‘‘২০ হাজারেরও বেশি ডাস্টবিন, এক লক্ষেরও বেশি বাথরুম। ভাবতে পারছেন, কত জন সাফাই কর্মীকে কাজ করতে হয়েছে এই সব পরিষ্কার করার জন্য।’’ সাফাইকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মোদী তাঁদেরকে ‘কর্মযোগী’ অ্যাখ্যা দিয়েছেন। বলেছেন, ‘‘এই সাফাইকর্মীরা আমার ভাই বোন। তাঁরাই এলাকা পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নেয়। কিন্তু কোনও রকম প্রশংসার মুখাপেক্ষী না হয়েই তাঁরা নিজেদের কাজ করে চলে।’’

Advertisement

সাফাইকর্মীদের পা ধুয়ে দেওয়ার পর তাঁদের আশীর্বাদও ভিক্ষা করেন নরেন্দ্র মোদী।

কুম্ভমেলায় পূণ্যস্নান মোদীর। ছবি রয়টার্সের সৌজন্যে।

আরও পড়ুন: মোদীর সম্মানে ভজন গেয়ে মন জিতল কোরিয়ার বাচ্চারা

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন