ভয় দেখাতে সমুদ্রের দিকে মুখ করে ‘সাজানো’ থাকবে অ্যালেনের দেহ!

তার পর সেটিতে বাঁশের সঙ্গে বেঁধে সমুদ্রের দিকে মুখ করে দাঁড় করিয়ে রাখেন। এই ভাবেই অনুপ্রবেশকারীদের সাবধান করেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

পোর্ট ব্লেয়ার শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৮ ০২:১০
Share:

মার্কিন পর্যটক অ্যালেন চাও। ফাইল চিত্র। রয়টার্স।

আন্দামানে সেন্টিনেলিজ জনজাতির হাতে নিহত মার্কিন যুবক জন অ্যালেন চাউয়ের দেহ মেলার সম্ভাবনা ক্ষীণ হচ্ছে। তবে সম্পূর্ণ হাল ছাড়তে নারাজ পুলিশ। বহিরাগতদের হত্যার পরে তাঁদের দেহ নিয়ে এই জনজাতি কী করে তা জানতে নৃতত্ত্ববিদদের সাহায্য নিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, পুঁতে দেওয়ার কিছু দিন বাদে মৃতদেহ বালি থেকে তুলে ফেলেন সেন্টিনেলিজরা। তার পর সেটিতে বাঁশের সঙ্গে বেঁধে সমুদ্রের দিকে মুখ করে দাঁড় করিয়ে রাখেন। এই ভাবেই অনুপ্রবেশকারীদের সাবধান করেন তাঁরা।

Advertisement

২০০৬ সালেও দুই ধীবরকে মেরে দেহ দুটি দ্বীপে পুঁতে দিয়েছিলেন সেন্টিনেলিজ জনজাতির মানুষেরা। সেই সময়ে হেলিকপ্টারে করে দ্বীপে নেমে দেহ দুটি উদ্ধারের চেষ্টা চালিয়েছিল উপকূলরক্ষী বাহিনী ও পুলিশ।

ওই ধীবরদের হত্যার এক সপ্তাহ বাদেও তাঁদের দেহ দুটি বাঁশের সঙ্গে আটকে সৈকতে দাঁড় করিয়ে রেখেছিল দ্বীপের বাসিন্দারা। বিশেষজ্ঞদের মতে, তাঁদের এলাকায় ঢুকতে চাওয়া অনুপ্রবেশকারীদের ভয় দেখাতে ‘শিকার’কে ‘কাকতাড়ুয়া’র মতো ব্যবহার করেন সেন্টিনেলিজরা।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন