Bihar

জমি আন্দোলনে পুলিশি ‘হামলা’র পর ফুঁসছে বিহারের বক্সর! অবরোধ, বিক্ষোভ, গাড়িতে আগুন

গত দু’মাস ধরে বিহার সরকারের চৌসা বিদ্যুৎ প্ল্যান্ট তৈরি নিয়ে বক্সরে আন্দোলন করছেন কৃষকরা। তাঁদের অভিযোগ, যে জমি সরকার অধিগ্রহণ করেছে, তার ন্যায্য মূল্য পাননি। রাতে হানা দিচ্ছে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৪:০১
Share:

কৃষকদের জমি আন্দোলনে অশান্ত বিহারের বক্সর। ছবি: সংগৃহীত।

হিংসার আকার নিল বিহারের বক্সরের জমি আন্দোলন। মঙ্গলবার মধ্যরাতে কৃষকদের বাড়িতে ঢুকে মারধরের অভিযোগে উঠেছে বিহার পুলিশের বিরুদ্ধে। বুধবার সকালে পুলিশের গাড়িতে আগুন লাগিয়ে দিলেন আন্দোলনকারী কৃষকরা। বুধবার থেকে অশান্ত হয়ে উঠল এলাকা। সংবাদমাধ্যম সূত্রে খবর, নির্মীয়মাণ বিদ্যুতের প্ল্যান্টেও ভাঙচুর চালান আন্দোলনকারী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাঠানো হয়েছে বিশাল পুলিশ বাহিনী।

Advertisement

গত দু’মাস ধরে বিহার সরকারের চৌসা বিদ্যুৎ প্ল্যান্ট তৈরি নিয়ে বক্সরে আন্দোলন করছেন কৃষকরা। তাঁদের অভিযোগ, যে জমি সরকার অধিগ্রহণ করেছে, তার ন্যায্য মূল্য দেওয়া হয়নি। কৃষকদের দাবি, তাঁরা শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করছেন। কিন্তু পুলিশ দিয়ে আন্দোলন স্তব্ধ করে দিতে চাইছে সরকার। মঙ্গলবার রাতে গ্রামে ঢুকে কৃষক পরিবারের সদস্যদের বেধড়ক লাঠিপেটার অভিযোগ উঠেছে। শীতের রাতে পুলিশি ‘হেনস্থা’ থেকে রক্ষা পাননি মহিলারাও।

অন্য দিকে, পুলিশ অভিযোগ করেছে আন্দোলনকারীরাই প্রথমে তাদের আক্রমণ করেছে। কিন্তু, অভিযোগ উড়িয়ে দিয়েছেন কৃষকরা। বুধবার পুলিশ বনাম কৃষকদের ঝামেলায় রীতিমতো অশান্ত গোটা এলাকা।

Advertisement

গত ২ মাস ধরে এই জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলন করছেন কৃষকেরা। কৃষকদের দাবি, মঙ্গলবার গভীর রাতে অতর্কিতে তাঁদের উপরে হামলা করে আন্দোলন স্তিমিত করার চেষ্টা হচ্ছে। ইতিমধ্যে সিসিটিভিতে ভাইরাল হয়েছে পুলিশের এই কৃষক ‘পেটানো’র ছবি। যা নিয়ে অস্বস্তিতে পড়েছে বিহার সরকার। তবে বিহার পুলিশের তরফে এ নিয়ে সরকারি ভাবে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন