Pranab Mukherjee

প্রণবের শারীরিক অবস্থার সামান্য উন্নতি, রয়েছেন ভেন্টিলেটরেই

প্রণববাবুর স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ মাপকাঠিগুলি স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২০ ১৪:২৪
Share:

প্রণব মুখোপাধ্যায়। ফাইল চিত্র।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে। বৃহস্পতিবার একটি মেডিক্যাল বুলেটিনে জানাল নয়াদিল্লির সেনা হাসপাতাল। আগের থেকে তাঁর সামান্য উন্নতি হলেও এখনও ভেন্টিলেটরেই রয়েছেন প্রণববাবু।

নয়াদিল্লিতে ভারতীয় সেনার রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে চিকিৎসাধীন প্রণববাবু। তাঁর স্থাস্থ্যের গতিপ্রকৃতি নিয়ে প্রতি দিনই মেডিক্যাল বুলেটিন প্রকাশ করছেন হাসপাতাল কর্তৃপক্ষ। এ দিন ওই বুলেটিনে জানানো হয়েছে, প্রণববাবুর স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ মাপকাঠিগুলি স্থিতিশীল রয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত একটি মেডিক্যাল টিম সর্বক্ষণ তাঁর পর্যবেক্ষণ করছে।

গত ৯ অগস্ট রাজাজি মার্গের বাসভবনের শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রাক্তন রাষ্ট্রপতি। পরের দিন তাঁকে নয়াদিল্লির সেনা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। ওই আঘাতের ফলে তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যায়। সে সময় অস্ত্রোপচার করে জমাট বাঁধা রক্ত বার করে দেওয়া হয়। ওই অস্ত্রোপচারের আগে নিয়মমাফিক শারীরিক পরীক্ষার সময় প্রণববাবুর করোনা-আক্রান্ত হওয়ার বিষয়টিও জানা যায়। এর পর থেকে সেনা হাসপাতালেই রয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: অ্যাটাচমেন্ট পাঠানো যাচ্ছে না, সকাল থেকে জি-মেল নিয়ে সমস্যা বিশ্ব জুড়ে

আরও পড়ুন: তৃণমূল হতে হবে না, যুবযোদ্ধা হন: জনসংযোগ বাড়াতে অভিনব আহ্বান অভিষেকের

Advertisement

তবে অস্ত্রোপচারের পর থেকেই গভীর কোমায় আচ্ছন্ন প্রণববাবু। বুধবার ৮৪ বছর বয়সি প্রাক্তন প্রেসিডেন্টের শারীরিক অবস্থার অবনতি হয়। হাসপাতাল সূত্রে জানানো হয়েছিল, তাঁর ফুসফুসে সংক্রমণ তৈরি হয়েছে। তবে এ দিন প্রণববাবুর অবস্থার সামান্য উন্নতি লক্ষ্য করা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন