PF

দীপাবলির আগেই মিলতে পারে ইপিএফ সুদের প্রথম কিস্তি

গত মার্চের গোড়ায় কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার ২০১৯-’২০ অর্থবর্ষে ইপিএফে সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে কমিয়ে ৮.৫ শতাংশ করার কথা ঘোষণা করেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২০ ২০:৫৫
Share:

প্রতীকী ছবি।

দীপাবলির আগেই সুখবর পেতে পারেন কর্মী ভবিষ্যনিধি (ইপিএফ) প্রকল্পের সদস্যেরা। শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রক সূত্রের খবর, ইফিএফের সুদের প্রথম কিস্তি দীপাবলির আগে কর্মীদের অ্যাকাউন্টে জমা করা হতে পারে।

Advertisement

গত মার্চের গোড়ায় কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার ২০১৯-’২০ অর্থবর্ষে ইপিএফে সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে কমিয়ে ৮.৫ শতাংশ করার কথা ঘোষণা করেছিলেন। এরপর করোনা পরিস্থিতিতে নতুন করে সুদের হার কমাননি প্রভিডেন্ট ফান্ড কর্তৃপক্ষ (ইপিএফও)। কিন্তু ২০১৯-’২০ আর্থিক বছরের এই সুদ দু’টি কিস্তিতে মেটানো হবে বলে জানানো হয়।

শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রক গত সেপ্টেম্বরে জানায়, পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী প্রভিডেন্ট ফান্ডে বার্ষিক ৮.৫ শতাংশ সুদ পাবেন প্রায় ছ’কোটি সদস্য। তবে প্রতিশ্রুতি মতো সুদ দেওয়া হলেও তা দু’টি কিস্তিতে দেওয়া হবে। প্রথম কিস্তিতে ৮.১৫ শতাংশ এবং দ্বিতীয় কিস্তিতে ০.৩৫ শতাংশ।

Advertisement

আরও পড়ুন: উত্তরপ্রদেশে জমি বিবাদের জেরে মন্দিরের পুরোহিতকে গুলি, অবস্থা আশঙ্কাজনক

মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন সংস্থা সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ (সিবিটি) করোনা পরিস্থিতির কারণে এই পদক্ষেপের সুপারিশ করেছিল। সরকারি সূত্রের খবর, দীপাবলির আগে সুদের প্রথম কিস্তি জমা দেওয়ার বিষয়ে ইতিমধ্যেই সিদ্ধান্ত হয়েছে। দ্বিতীয় কিস্তির সুদ আগামী ডিসেম্বরে জমা দেওয়া হতে পারে।

আরও পড়ুন: ‘ধর্ষককে টিকিট’, অভিযোগ তুলে নিগৃহীত উত্তরপ্রদেশের কংগ্রেস নেত্রী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন