আদর্শ গ্রাম তৈরির উদ্যোগ

হাতি চলাচলের পথ ছেড়ে দিতে স্বেচ্ছায় গ্রাম ছেড়েছিলেন কার্বি আংলং জেলার রাম টেরাং গ্রামের বাসিন্দারা। কালাপাহাড়-দৈগুরুং হাতি করিডরের বুকে গড়ে ছিল ওই গ্রামটি। তাতে হাতিদের যাতায়াতে সমস্যা হচ্ছিল। এ নিয়ে উদ্বিগ্ন ছিল প্রশাসন। পরিস্থিতি সামলাতে এগিয়ে আসেন অসমের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। কার্বি আংলং জেলার প্রত্যন্ত ওই গ্রামে যান সেই সংগঠনের সদস্যরা। বাসিন্দাদের সচেতন করার উদ্যোগ নেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ৩১ মে ২০১৫ ০২:৫১
Share:

হাতি চলাচলের পথ ছেড়ে দিতে স্বেচ্ছায় গ্রাম ছেড়েছিলেন কার্বি আংলং জেলার রাম টেরাং গ্রামের বাসিন্দারা। কালাপাহাড়-দৈগুরুং হাতি করিডরের বুকে গড়ে ছিল ওই গ্রামটি। তাতে হাতিদের যাতায়াতে সমস্যা হচ্ছিল। এ নিয়ে উদ্বিগ্ন ছিল প্রশাসন। পরিস্থিতি সামলাতে এগিয়ে আসেন অসমের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। কার্বি আংলং জেলার প্রত্যন্ত ওই গ্রামে যান সেই সংগঠনের সদস্যরা। বাসিন্দাদের সচেতন করার উদ্যোগ নেওয়া হয়। অনেক বোঝানোর পর সে কাজে সফল হয়েছিলেন স্বেচ্ছাসেবী সংস্থা ডব্লুটিআই কর্মীরা।

Advertisement

গ্রাম থেকে অন্য জায়গায় চলে যান সকলে। গ্রাম ছাড়া সেই বাসিন্দাদের নিয়ে নতুন আদর্শ গ্রাম তৈরির কাজ শুরু হয়েছে। গত কাল বন দফতরের কর্তাদের উপস্থিতিতে লটারির মাধ্যমে ১৯টি পরিবারের হাতে নতুন ঘর তৈরির সামগ্রী তুলে দেওয়া হয়। সেই সঙ্গে পরিবারগুলিকে চাষের জমি দেওয়া হবে, যাতে জঙ্গলের উপরে নির্ভরতা কমে। গ্রামবাসীরা প্রার্থনাগৃহ ও বিদ্যালয় গড়ে দেওয়ার আবেদন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন