চড়া দামে খানা ট্রেনে

নীলাভ জানিয়েছেন, সম্প্রতি তিনি পরিবারের সঙ্গে তিনসুকিয়া রাজেন্দ্রনগর পটনা এক্সপ্রেসে চেপে অসমের দুলিয়াজান থেকে ডিমাপুর যাচ্ছিলেন। পথে তিনি দু’প্লেট ডিম দেওয়া বিরিয়ানি অর্ডার করেন। খাবার পরিবেশনকারী প্রতি প্লেটের জন্য ৮০ টাকা চান। সন্দেহ হলেও তখনকার মতো দাম চুকিয়ে দেন নীলাভ। পরে প্যান্ট্রি কামরায় এসে মেনু কার্ড দেখতে চান তিনি। কিছুটা নিমরাজি হয়েই কর্মীরা সেটি এগিয়ে দেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৮:৫৪
Share:

প্রতীকী ছবি।

তেষট্টি টাকার বিরিয়ানি বিকোচ্ছে আশি টাকায়! ছোলে পুরি, রাজমা চাওল সবেরই দাম মেনু কার্ডে নির্ধারিত মূল্যের চেয়ে অনেকটাই বেশি। দূরপাল্লার ট্রেনের প্যান্ট্রিতে রমরমিয়ে চড়া দামে বিকোচ্ছে খাবার। এই অভিযোগ তুলে সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছিলেন উত্তরপ্রদেশের বরেলীর বাসিন্দা নীলাভ খনিকর। সেই ভিডিও ভাইরাল হওয়ায় এই ঘটনার প্রতিবাদে ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

নীলাভ জানিয়েছেন, সম্প্রতি তিনি পরিবারের সঙ্গে তিনসুকিয়া রাজেন্দ্রনগর পটনা এক্সপ্রেসে চেপে অসমের দুলিয়াজান থেকে ডিমাপুর যাচ্ছিলেন। পথে তিনি দু’প্লেট ডিম দেওয়া বিরিয়ানি অর্ডার করেন। খাবার পরিবেশনকারী প্রতি প্লেটের জন্য ৮০ টাকা চান। সন্দেহ হলেও তখনকার মতো দাম চুকিয়ে দেন নীলাভ। পরে প্যান্ট্রি কামরায় এসে মেনু কার্ড দেখতে চান তিনি। কিছুটা নিমরাজি হয়েই কর্মীরা সেটি এগিয়ে দেন। ওই যুবকের অভিযোগ, তালিকায় ৮০ টাকার বিরিয়ানির দাম রয়েছে ৬৩ টাকা। এর পরেই প্রতিবাদ জানান তিনি। পরিবেশনকারীকে ডেকে বেশি দাম নেওয়ার কারণ জানতে চান। পুরো ঘটনাটাই তিনি মোবাইলে রেকর্ড করেছেন। অভিযোগ, প্যান্ট্রি কর্মীরা তাতে বাধা দেন এবং বিষয়টি কথা বলে মিটিয়ে নিতে বলেন। তবে শেষ পর্যন্ত তারা ভুল স্বীকার করে নীলাভ এবং অন্য যাত্রীদের অতিরিক্ত টাকা ফিরিয়ে দিয়েছেন।

গত ফেব্রুয়ারি মাসে এমনই আর এক অভিজ্ঞতার কথা ফেসবুকে পোস্ট করেছিলেন জনৈক যুবক। সে বার ভারতীয় রেলের জনসংযোগ মুখপাত্র জানান, বিষয়টি রেল কর্তৃপক্ষের অজানা নয়। তবে বেশির ভাগ ক্ষেত্রে ট্রেনে খাবার সরবরাহের দায়িত্ব বিভিন্ন সংস্থার হাতে তুলে দেওয়া হয়। ফলে সব সময় নজর রাখা সম্ভব হয় না। সে ক্ষেত্রে যাত্রীদের আরও সচেতন হওয়ায় আবেদন জানান তিনি।

Advertisement

নীলাভদের ঘটনায় অবশ্য এখনও পর্যন্ত রেলের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে পুরো বিষয়টি সোশ্যাল মিডিয়ায় জানিয়ে, যাত্রীদের এই দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রতিবাদী নীলাভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন