Non Subsidized LPG

দিল্লি ভোট মিটতেি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল প্রায় ১৫০ টাকা

দিল্লি, মুম্বইয়ে সিলিন্ডার পিছু গ্যাসের দাম বাড়ছে যথাক্রমে ১৪৪.৫০ এবং ১৪৫ টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২০ ১৪:১৬
Share:

প্রতীকী ছবি।

ফের আমজনতার পকেটে টান পড়তে চলেছে। দাম বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের। আজ, বুধবার থেকেই নতুন দাম কার্যকর হচ্ছে বলে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি)। দিল্লি, মুম্বইয়ে সিলিন্ডার পিছু গ্যাসের দাম বাড়ছে যথাক্রমে ১৪৪.৫০ এবং ১৪৫ টাকা। অন্য দিকে, কলকাতা ও চেন্নাইয়ে বাড়ছে ১৪৯ ও ১৪৭ টাকা। এই নিয়ে টানা ছ’বার দাম বাড়ল গ্যাসের। ২০১৯-এর জুলাইয়ে শেষ বার কমেছিল ভর্তুকিহীন গ্যাসের দাম।

Advertisement

মঙ্গলবার পর্যন্ত দিল্লি, মুম্বই, কলকাতা ও চেন্নাইয়ে ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল যথাক্রমে ৭১৪, ৭৪৭, ৬৮৪.৫০ এবং ৭৩৪ টাকা। গত অগস্ট থেকে দিল্লি ও মুম্বইয়ে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ২৮৪ এবং ২৮৩ টাকা। পাশাপাশি, এ মাসের শুরুতেই দাম বেড়েছে ১৯ কেজির গ্যাস সিলিন্ডারেরও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

Advertisement

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে প্রতি মাসে গ্যাসের দাম খতিয়ে দেখে পেট্রোলিয়াম সংস্থাগুলি। বর্তমানে পরিবার পিছু বছরে ১২টি ভর্তুকিযুক্ত সিলিন্ডার দেয় সরকার। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে ভর্তুকি বাড়িয়ে দেয় সরকার। আবার দাম কমলে কমে যায় ভর্তুকি।

আরও পড়ুন: গুজরাতে ৫০-৭০ লক্ষ লোকের জমায়েত হবে শুনে ঘাবড়ে গেলেন ট্রাম্প!

আরও পড়ুন: রবিবার শপথ কেজরীবালের, আরও জোরদার বিরোধী ঐক্যের প্রস্তুতি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন