Narendra Modi

ভারতীয়রা সব সময় সংস্কারের পক্ষে, গ্লোবাল সামিটে বললেন প্রধানমন্ত্রী

ব্রিটেনে আয়োজিত ‘ইন্ডিয়া গ্লোবাল উইক’ সম্মেলনে অনলাইনে বক্তব্যে দেশের ওষুধ প্রস্তুতকারী ও গবেষণা সংস্থাগুলির প্রশংসায় মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২০ ১৩:৫৭
Share:

ভার্চুয়াল সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে নেওয়া

করোনাভাইরাসের সংক্রমণ ও লকডাউনের জেরে বেহাল অর্থনীতি চাঙ্গা করতে ‘আত্মনির্ভর ভারত অভিযান’ প্রকল্পে ২০ লক্ষ টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। এ বার আন্তর্জাতিক মঞ্চেও সেই আত্মনির্ভরতার পক্ষে সওয়াল করলেন নরেন্দ্র মোদী। তবে এর ভুল ব্যাখ্যা হতে পারে এই আশঙ্কায় প্রধানমন্ত্রী বলেন, ‘‘আত্মনির্ভর ভারত’-এর অর্থ আত্মকেন্দ্রিক নয়। বরং সবাইকে আত্মনির্ভর করে তোলার প্রচেষ্টা।’’ ব্রিটেনে আয়োজিত ‘ইন্ডিয়া গ্লোবাল উইক’ সম্মেলনে অনলাইনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

Advertisement

করোনাভাইরাসের সংক্রমণের মোকাবিলায় ভারত অন্য অনেক দেশের চেয়ে অনেক এগিয়ে বলে অনেক বারই দাবি করেছেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার তার সঙ্গে দেশের ওষুধ প্রস্তুতকারী ও গবেষণা সংস্থাগুলির ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘করোনার অতিমারি আমাদের ফের দেখিয়ে দিয়েছে, ওষুধ প্রস্তুতকারী ও গবেষণা সংস্থাগুলি দেশের সম্পদ। এই সংস্থাগুলি দেশের পাশাপাশি উন্নয়নশীল দেশগুলিতে ওষুধের দাম কমানোর ক্ষেত্রে অনেক অবদান রেখেছে।’’

অন্যান্য বহু সঙ্কটের মতোই করোনাভাইরাস এবং অর্থনৈতিক সঙ্কটও যে ভারত কাটিয়ে উঠবে, সেটা আত্মবিশ্বাসের সঙ্গে বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘অসম্ভবকে সম্ভব করার চেষ্টাই ভারতের স্পিরিট। এটা আশ্চর্যের কিছু নয় যে, আমরা অর্থনৈতিক দিক থেকে ঘুরে দাঁড়াচ্ছি।’’ বিশ্ববাসীর পাশে থাকার বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘বিশ্ব অর্থনীতি ও বিশ্বের কল্যাণের জন্য ভারত সব সময় সব কিছু করতে প্রস্তুত। এটা সেই ভারত, যে সব সময়ই সংস্কার ও পরিবর্তনে বিশ্বাসী।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন