Bill Gates

‘ভারত সম্পর্কে আমি এখন আরও বেশি আশাবাদী’, মোদীর সঙ্গে বৈঠকের পরে বললেন বিল গেটস

২০২০ সালের এপ্রিলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে মোদীর ‘লকডাউন কৌশল’ সমর্থন করেছিলেন গেটস। প্রধানমন্ত্রীকে চিঠিও পাঠিয়েছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৩:০৭
Share:

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সৌজন্য: প্রধানমন্ত্রীর দফতর।

মাস খানেক আগেই আটার চাপাটি (হাতরুটি) বেলার ভিডিয়ো টুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তারিফ কুড়িয়েছিলেন তিনি। শনিবার মোদীর সঙ্গে বৈঠকের পরে মাইক্রোসফ্‌টের প্রতিষ্ঠাতা বিল গেটস বললেন, ‘‘ভারত সম্পর্কে আমি আগের চেয়েও বেশি আশবাদী।’’

Advertisement

গেটস তাঁর ব্লগে জানিয়েছেন, স্বাস্থ্যক্ষেত্রে উদ্ভাবনী কাজ, জলবায়ু পরিবর্তন, আসন্ন জি-২০ শীর্ষবৈঠক-সহ নানা বিষয়ে মোদীর সঙ্গে তাঁর কথা হয়েছে। লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে উদ্ভাবনী দক্ষতার প্রমাণ দিয়েছেন।’’ করোনা অতিমারি পর্বে তাঁর সংস্থা গেটস ফাউন্ডেশন ভারতে যে টিকাগুলি পাঠিয়েছিল সেগুলির সংরক্ষণ এবং সদ্ব্যবহারের ক্ষেত্রে মোদীর সরকার দক্ষতা দেখিয়েছে বলেও জানান তিনি। গেটসের কথায়, ‘‘জীবন রক্ষার সরঞ্জাম তৈরির পাশাপাশি, ভারত সেগুলি সরবরাহের ক্ষেত্রেও উৎকর্ষ দেখাতে পেরেছে।’’

কো-উইন অ্যাপের মাধ্যমে টিকা বণ্টন এবং টিকাকরণ ব্যবস্থারও ভূয়সী প্রশংসা করেছেন সফ্‌টঅয়্যার দুনিয়ার কিংবদন্তী। প্রসঙ্গত, ২০২০ সালের এপ্রিলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে মোদীর ‘লকডাউন কৌশল’ সমর্থন করেছিলেন গেটস। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে লিখেছিলেন, ‘‘আগেভাগে লকডাউন করা, বিদেশ থেকে আগত এবং তাঁদের সংস্পর্শে আসা লোকজনকে চিহ্নিত করা থেকে শুরু করে কোভিড পরীক্ষা ও চিকিৎসা— পুরো ব্যবস্থাপনাই দক্ষতার সঙ্গে সামলেছে ভারত সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন